• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বিপদে ইসরাইলি প্রধানমন্ত্রী

আরটিভি নিউজ

  ০৬ এপ্রিল ২০২২, ২১:৫৬

ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বিপদে পড়তে যাচ্ছেন। কারণ তার জোটের ইয়ামিনা পার্টির একজন গুরুত্বপূর্ণ সদস্য জোট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। যদি ওই সদস্য জোট থেকে সরে দাঁড়ান তাহলে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারাবের বেনেট।

এনডিটিভি জানিয়েছে, বুধবারের (৬ এপ্রিল) বেনেটের জোট ত্যাগের ঘোষণা দিয়েছেন ইদিত সিলম্যান। জোটটিতে কট্টর ইহুদিবাদী থেকে শুরু করে আরব মুসলিম পার্লামেন্ট সদস্যও রয়েছেন। জোটের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন ধর্মীয় রক্ষণশীল ইদিত সিলম্যান।

এক বিবৃতিতে তিনি বলেন, আমি ঐক্যের পথ বেছে নেওয়ার চেষ্টা করেছি। এই জোটের জন্য আমি অনেক কাজ করেছি। কিন্তু দুঃখজনকভাবে, ইসরাইলের ইহুদি পরিচয়কে ক্ষতিগ্রস্ত করার কাজে আমি অংশ নিতে পারছি না। ক্ষমতাসীন জোটের সদস্য থাকছি না। এখন বন্ধুদের নিয়ে একটি ডানপন্থী সরকার গঠনের চেষ্টা করব। কেবল আমার মধ্যেই এই অনুভূতি কাজ করছে না, অন্যরাও একই তাগিদ বোধ করছেন।

এখন ৬০টি আসন নিয়ে বেনেট সরকার ক্ষমতায় থাকতে পারলেও নতুন কোনো আইন প্রণয়ন করতে গেলেও তারা সমস্যায় পড়ে যাবেন। যদি জোট থেকে আর কোনো সদস্য সরে দাঁড়ান, তবেই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা ভোটের আয়োজন করবে নেসেট। আর চার বছরের মধ্যে ইসরাইলকে পঞ্চম পার্লামেন্টারি ভোটের আয়োজনের দিকে যেতে হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী 
রেস্তোরাঁয় গিয়ে যে বিপদে পড়েন শহিদ-মীরা
ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী
X
Fresh