• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

শান্তিতে ভারত-পাকিস্তান-নেপালের চেয়েও এগিয়ে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ জুন ২০১৭, ১৪:২১

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শান্তিপূর্ণ দেশ হিসেবে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের পরের অবস্থানে রয়েছে নেপাল, ভারত, পাকিস্তান ও আফগানিস্তান। আর বাংলাদেশের ওপরে রয়েছে ভুটান ও শ্রীলঙ্কা। সিডনি ভিত্তিক থিংক ট্যাঙ্ক ‘ইনস্টিটিউট ফর ইকনোমিকস অ্যান্ড পিস’ (আইইপি) প্রকাশিত গ্লোবাল পিস ইনডেক্স (জিপিআই) ২০১৭-এ বাংলাদেশ এ অবস্থানে রয়েছে।

তালিকায় থাকা ১৬৩টি দেশের মধ্যে ২.০৩৫ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ৮৪তম।

তিন ভাগে বিভক্ত ২৩টি নির্দেশক (ইনডিকেটর) বিবেচনায় নিয়ে শান্তি পরিমাপ করেছে আইইপি। এ নির্দেশকগুলোর মধ্যে রয়েছে, সামাজিক নিশ্চয়তা, নিরাপত্তা, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের মাত্রা ও সামরিকীকরণ।

বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশগুলোর মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে আইসল্যান্ড। ২০০৮ সাল থেকেই দেশটি শীর্ষ স্থান ধরে রেখেছে। তালিকায় আইসল্যান্ডের পর রয়েছে নিউজিল্যান্ড, পর্তুগাল, অস্ট্রিয়া ও ডেনমার্ক। আর যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ও সিরিয়া তালিকার নিম্নে রয়েছে।

জিপিআই অনুযায়ী দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভুটান সবচেয়ে শান্তির দেশ। তালিকায় ভুটানের অবস্থান ১৩তম। ভুটানের পর রয়েছে শ্রীলঙ্কা (৮০), বাংলাদেশ (৮৪), ভারত (১৩৭), পাকিস্তান (১৫২) ও আফগানিস্তান (১৬২)।

রিপোর্ট প্রকাশকারী সংস্থাটি বলছে ২০১১ সালে সিরিয়া যুদ্ধ শুরু হবার পর এবারই প্রথম শান্তির দিকে কিছুটা অগ্রসর হয়েছে পৃথিবী। এ বছর শান্তি সূচকে ৯৩টি দেশের অগ্রগতি হয়েছে। আর ৬৮টি দেশের অবস্থা আগের চেয়ে চেয়ে খারাপ হয়েছে। সে দিক থেকে ০.২৮ শতাংশ শান্তি বেড়েছে।

জিপিআই প্রতিবেদন অনুযায়ী ২০০৮ সাল থেকেই ধারাবাহিকভাবে বিশ্বজুড়ে অশান্তি বাড়ছিল। সে বছর থেকে ৮০টি দেশের অগ্রগতি হলেও ৮৩টি দেশে অশান্তি বেড়েছে। সে হিসাবে গেলো আট বছরে ২.১৪ শতাংশ শান্তি কমেছে বিশ্বজুড়ে।

এ সময়ের মধ্যে সন্ত্রাসবাদ সূচকেও সারা পৃথিবীর অবস্থা খারাপের দিকে গেছে। ২০০৮ সালের তুলনায় ২০১৭ সালে ৬০ শতাংশ সন্ত্রাসী তৎপরতা বেড়েছে। ডেনমার্ক, সুইডেন ফ্রান্স ও তুরস্কসহ ২৩ দেশে এ সময় অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি মানুষ সন্ত্রাসী হামলায় প্রাণ হারিয়েছেন।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh