• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কাল থেকে মধ্যপ্রাচ্যে শুরু হচ্ছে রমজান

আরটিভি নিউজ

  ০১ এপ্রিল ২০২২, ২১:৫৭

রমজান মহান আল্লাহর অপূর্ব রহমতের বারিধারায় সমৃদ্ধ এবং তাঁর সান্নিধ্য লাভের সুবর্ণ সুযোগসংবলিত একটি মাস। কাল থেকে মধ্যপ্রাচ্যে শুরু হচ্ছে রহমত, মাগফিরাত ও নাজাতের এই মাস।

গাল্ফ নিউজ জানিয়েছে, সৌদি আরবে পবিত্র রমজানের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল শনিবার (২ এপ্রিল) থেকেই শুরু হচ্ছে রোজা।

খবরে বলা হয়েছে, শুক্রবার (১ এপ্রিল) সৌদি আরবের বেশ কয়েকটি স্থানে রমজানের চাঁদ দেখা গেছে। সৌদির চাঁদ পর্যবেক্ষণ কমিটির প্রধান জ্যোতির্বিজ্ঞানী আবদুল্লাহ-আল-খুদাইরি এ তথ্য নিশ্চিত করেছেন।

যেসব কারণে রমজান মাসের এত গুরুত্ব:

মাহে রমজানের প্রতি ঈমানদারদের অনুরাগ ও আগ্রহ সীমাহীন। রোজার মতো গুরুত্বপূর্ণ আমলের জন্য মহান আল্লাহ এই মাসকে নির্ধারিত করেছেন।

মহিমান্বিত এ মাসের মর্যাদা সম্পর্কে আল্লাহ বলেন, ‘সুতরাং তোমাদের মধ্যে যারা এই মাস পাবে তারা যেন এই মাসে রোজা পালন করে। ’ (সুরা বাকারা, আয়াত : ১৮৫)

কোরআনের মাস : মহান আল্লাহ মানবজাতির হিদায়াতের জন্য সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ গ্রন্থ কোরআন রমজান মাসে অবতীর্ণ করেছেন। কোরআনের সূত্র ধরেই রমজান শ্রেষ্ঠ মাস হিসেবে স্বীকৃতি লাভ করেছে। আল্লাহ বলেন, ‘রমজান মাস, এতে মানুষের দিশারি এবং সৎপথের স্পষ্ট নিদর্শন ও সত্যাসত্যের পার্থক্যকারীরূপে কোরআন অবতীর্ণ হয়েছে। ’ (সুরা বাকারা, আয়াত : ১৮৫)

লাইলাতুল কদরের মাস : লাইলাতুল কদর বা কদরের রাত হাজার মাস হতে উত্তম। হাজার মাসে ৮৩ বছর চার মাস হয়। মহিমান্বিত এই রাত রমজান মাসেই। আল্লাহ বলেন, ‘আর আপনি কি জানেন কদরের রাত কী? কদরের রাত হলো হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ। এ রাতে ফেরেশতা ও রুহুল কুদুস (জিবরাইল (আ.)) তার পালনকর্তার আদেশক্রমে প্রত্যেক মঙ্গলময় বস্তু নিয়ে (পৃথিবীতে) অবতরণ করেন। (এ রাতের) আগাগোড়া শান্তি, যা ফজর হওয়া পর্যন্ত অব্যাহত থাকে। ’ (সুরা কদর, আয়াত : ২-৫)

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইহুদিদের ধর্মীয় উৎসব শেষ হওয়ার আগে ইরানে হামলা করবে না ইসরায়েল’
মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা, জাতিসংঘের সতর্কবার্তা
মধ্যপ্রাচ্যে উত্তেজনায় আমদানিতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : বাণিজ্য প্রতিমন্ত্রী
যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ
X
Fresh