• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইউক্রেনকে আরও ৬ হাজার ক্ষেপণাস্ত্র দেবে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ মার্চ ২০২২, ০৯:২৬
ইউক্রেনকে, ৬, হাজার, ক্ষেপণাস্ত্র, দেবে, যুক্তরাজ্য,
ফাইল ছবি

ইউক্রেনকে আরও প্রায় ৬ হাজার ক্ষেপণাস্ত্র দেবে যুক্তরাজ্য।

বৃহস্পতিবার (২৪ মার্চ) এ ঘোষণা দিতে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

ব্রাসেলসে ন্যাটো ও জি-৭ নেতাদের বৈঠকে জনসন ইউক্রেনীয় সৈন্য এবং পাইলটদের বেতন প্রদানে অর্থ সহায়তা হিসেবে ২ কোটি ৫০ লাখ পাউন্ডের (তিন কোটি ৩০ লাখ ডলার) তহবিলও ঘোষণা করবেন।

এ ছাড়া যুক্তরাজ্য সরকার বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসকে ওই অঞ্চলে ইউক্রেনীয় এবং রাশিয়ান ভাষার সার্ভিসকে সহায়তা করার জন্য ৪১ লাখ পাউন্ড প্রদান করবে।

জনসন বলেন, ইউক্রেনকে সামরিক ও অর্থনৈতিক সহায়তা বাড়াতে যুক্তরাজ্য আমাদের মিত্রদের সঙ্গে কাজ করবে। এই সংকটের এক মাসে আন্তর্জাতিক সম্প্রদায় একটি প্রশ্নের মুখোমুখি হয়েছে- আমরা ইউক্রেনে স্বাধীনতার শিখা জ্বালিয়ে রাখতে পারি নাকি এই শিখা নিভে যাওয়ার ঝুঁকি নেবে ইউরোপ ও বিশ্ব।

ব্রিটেন বলেছে, ইতোমধ্যে যুক্তরাজ্য ইউক্রেনীয় বাহিনীকে প্রায় ৪ হাজার ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে।

যুক্তরাজ্যের কর্মকর্তারা বলেন, ইতোমধ্যে ইউক্রেনকে মানবিক ও অর্থনৈতিক সহায়তা হিসেবে প্রতিশ্রুতিবদ্ধ ৪০ কোটি পাউন্ডের বাইরে থাকছে নতুন এই তহবিল।

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য কয়েক বছর আগে আবেদন করে ইউক্রেন। মূলত, এ নিয়েই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। এর মধ্যে ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন প্রত্যাহারে ইউক্রেনের ওপর চাপ প্রয়োগ করতে যুদ্ধ শুরুর দুই মাস আগ থেকেই ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রাখে মস্কো। কিন্তু এই কৌশল কোনো কাজে না আসায় গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া। ঠিক তার দুদিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে।

এ দিকে চলমান এই যুদ্ধে ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন প্রায় ৩৩ লাখ মানুষ। যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৫ হাজার ৬০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৯২৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

সূত্র : বিবিসি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউক্রেনে নতুন অস্ত্র-সরঞ্জাম পাঠানোর ঘোষণা বাইডেনের
ইসরায়েল–ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে বিল পাস
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য সহায়তা বিলে ভোট আজ
মেরিট স্কলারশিপ নিয়ে পড়ুন যুক্তরাজ্যে, পাবেন ৫০০০ পাউন্ড
X
Fresh