• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

লন্ডন অগ্নিকাণ্ড : সেহরি খেতে ওঠায় বেঁচে গেলেন তারা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ জুন ২০১৭, ১৫:৫৮

ব্রিটেনের পশ্চিমাঞ্চলীয় লাটিমের রোডে ২৭তলা ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় বেঁচে গেছে অসংখ্য প্রাণ।
রমজান মাস হবার কারণে ভবনটির বেশকিছু মুসলিম বাসিন্দা সেহরি খেতে ওঠেছিলেন। সেই কারণেই অগ্নিকাণ্ডের খবর তারা দ্রুত পেয়ে যায়। খবর ইন্ডিপেনডেন্ট ও ডেইলি টেলিগ্রাফ’র।
এক মুসলিম বাসিন্দা জানান, রোজা পালনের উদ্দেশ্যে ঘুম থেকে ওঠায় তারা অগ্নিকাণ্ডের বিষয়টি আগে জানতে পারেন। তারাই ভবনের অন্য বাসিন্দাদের বিষয়টি অবহিত করেন। ফলে ভয়াবহ আকার ধারণের আগেই অনেকে বের হয়ে আসতে সক্ষম হন। তবে সেহরির সময় শেষ হবার অনেক আগেই ভবনটিতে আগুন লাগায় অনেকে তখনো ঘুমিয়েছিলেন।
‌তিনি আরো বলেন, এলাকাটিতে অনেক মুসলিম বসবাস করতেন। সবার সঙ্গে সুসম্পর্ক থাকায় সবাই সবাইকে চিনতেন। ফলে অগ্নিকাণ্ডের খবরটি স্থানীয়দের মধ্যে মুহূর্তেই ছড়িয়ে পড়ে। মুসলিম বাসিন্দাদের কল্যাণেই ভবনে থাকা বেশির ভাগ অমুসলিম নাগরিক বের হবার সুযোগ পান।
তবে ওয়েস্ট স্টেটের নঙ্কেস্টারের গ্রিনফল টাওয়ারে এখন বেশকিছু মানুষ ভেতরে আটকা পড়ে আছেন।
পুলিশ জানায়, ৭০ জনের বেশি মানুষকে শহরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এদের মধ্যে ১৮ জনের অবস্থা আশঙ্কাজনক।
আগুন লাগার আগে নর্থ কেনসিংটনের ওই ভবনটিতে সংস্কার কাজ চলছিল। সেসময় ভবনের বাসিন্দাদের অনেকেই গুরুতর অগ্নিকাণ্ডের ঝুঁকির ব্যাপারে কর্তৃপক্ষকে সাবধান করেছিলেন বলে জানা গেছে।
তবে, ঠিক কী কারণে এবং কীভাবে সেখানে আগুন লাগলো সে নিয়ে এখনো কর্তৃপক্ষ কিছু জানাতে পারেনি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ভবনটিতে এখনো অনেকে আটকে রয়েছেন। বাঁচার জন্য কেউ কেউ জানালা দিয়ে লাফিয়ে পড়েছেন নিচে। তবে ভবনের অনেক বাসিন্দা এখনো নিখোঁজ রয়েছেন।
স্বজন ও বন্ধুরা সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের সম্পর্কে তথ্য চেয়ে পোস্ট দিচ্ছেন।
ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, এ ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হবে এবং এ ঘটনা থেকে প্রয়োজনীয় শিক্ষা গ্রহণ করা হবে।
ধারণা করা হচ্ছে, ভবনটিতে যখন আগুন লাগে সেখানে কয়েকশ’ মানুষ ছিলেন, যাদের বেশির ভাগ সেসময় ঘুমিয়ে ছিলেন। ভবনটিতে মোট ১২০টি ফ্ল্যাট রয়েছে।
এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh