• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আজভ সাগর থেকে বিচ্ছিন্ন ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ মার্চ ২০২২, ১৬:২২
আজভ সাগর থেকে বিচ্ছিন্ন ইউক্রেন
ছবি: সংগৃহীত

আজভ সাগরের উপকূলবর্তী শহর মারিওপল এখন রুশ বাহিনীর দখলে। যে কারণে সাগরে প্রবেশাধিকার হারিয়েছে ইউক্রেন।

ইউক্রেনের সামরিক বাহিনীর প্রেস বিজ্ঞপ্তির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স আজ শনিবার (১৯ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতিতে জানায়, এই পরিস্থিতি সাময়িক। সাময়িকভাবে আজভ সাগরে প্রবেশাধিকার হারিয়েছে ইউক্রেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকেও এক বিবৃতিতে একই তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, মারিওপল থেকে পিছু হটতে বাধ্য হয়েছে ইউক্রেনীয় বাহিনী।

আজভ সাগরের উপকূলবর্তী মারিওপল শহরটি উভয় পক্ষের কাছেই কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। কারণ এর পশ্চিমদিকে আছে ক্রাইমিয়া উপদ্বীপ। আর পূর্বদিকে দোনেৎস্ক এলাকা। যা বর্তমানে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে আছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ৩১ লাখের বেশি মানুষ।

এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৩ হাজার ৮০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এদিকে জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৭২৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৫২ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র : রয়টার্স

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
খাদ্যের বিনিময়ে রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উ. কোরিয়া!
ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় ৬০ রুশ সেনা নিহত
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের উপায় খোঁজার আহ্বান প্রধানমন্ত্রীর
X
Fresh