• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

লন্ডনে অগ্নিকাণ্ড, নিহত ৬

অনলাইন ডেস্ক
  ১৪ জুন ২০১৭, ১৭:০৬

লন্ডনের পশ্চিমাঞ্চলীয় লাটিমের রোডে ২৭ তলা ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত হয়েছে ৬ জন এবং আহত হয়েছে ৫০ জন । খবর বিবিসি ও ডেইলি মেইল।

বহু মানুষ ওই বহুতল ভবনটিতে আটক পড়ে থাকতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ অগ্নিকাণ্ডের সময় ভবনের বেশিরভাগ মানুষই নিজেদের অ্যাপার্টমেন্টে ঘুমিয়ে ছিলেন।

লন্ডনের দমকল বাহিনী জানান, গ্রেনফেল নামের ওই বহুতল ভবনটিতে রয়েছে মোট ১২০টি ফ্ল্যাট। দ্বিতীয় তলা থেকেই আগুনের সূত্রপাত হয়। পরে তা পুরো ভবনে ছড়িয়ে পড়ে।

লন্ডনের অ্যাম্বুলেন্স সার্ভিস জানান, অগ্নিকাণ্ডের ঘটনায় আহত ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
মঙ্গলবার স্থানীয় সময় রাত ১টা ১৬ মিনিটে আগুনের খবর পায় ফায়ার সার্ভিস।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, বহুতল এ আবাসিক ভবনটি লন্ডনের পশ্চমাংশের নটিংহিলের ল্যাংকাস্টার ওয়েস্ট স্টেটের লাটিমার রোডে অবস্থিত।

বুধবার পুরো পরিস্থিতি নিয়ে একটি বিবৃতি দেন লন্ডন ফায়ার ব্রিগেডের কমিশনার ড্যানি কটন। বিবৃতিতে তিনি জানান, আগুন লাগার খবর পাওয়ার ছয় মিনিটের মাথায় দমকলকর্মীরা ঘটনাস্থলে পৌঁছান। আগুন নেভাতে এখন সেখানে ফায়ার ব্রিগেডের ২০০ কর্মী নিয়োজিত রয়েছেন।

ড্যানি কটন আরো জানান, আগুনের মাত্রা এতো ভয়াবহ যে তা নিয়ন্ত্রণে আনতে দমকল বাহিনী হিমশিম খাচ্ছে। উদ্ধার তৎপরতাও অনেক বেশি চ্যালেঞ্জিং হয়ে পড়েছে।

ভয়াবহ এ অগ্নিকাণ্ডে প্রাণহানির ব্যাপারে বলতে গিয়ে ড্যানি কটন বলেন, ‘আমি অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে এ অগ্নিকাণ্ডে বেশ কয়েকজনের প্রাণহানি হয়েছে।’

এর আগে লন্ডন ফায়ার ব্রিগেডের অ্যাসিস্টেন্ট কমিশনার ডেন ডেলি বলেন, ‘পরিস্থিতি ভয়াবহ। এমন জটিল পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছেন দমকলকর্মীরা। অনেক বড় অগ্নিকাণ্ডের ঘটনা এটি এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমরা আমাদের সর্বাত্মক চেষ্টা চালাচ্ছি।’ আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৪০টি ইউনিট ও প্রায় ২০০ দমকলকর্মী।

বিবিসির সাংবাদিক অ্যান্ডি মুর জানান, পুরো ভবনটি আগুনে জ্বলছে এবং ভবনটি ধসে পড়ারও আশঙ্কা করা হচ্ছে। তিনি বলেন, ‘ভবন থেকে ধ্বংসাবশেষ পড়তে দেখছি। আমরা বড় বিস্ফোরণের শব্দও শুনেছি। কাঁচ ভাঙার শব্দও পেয়েছি।’

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh