• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

যুদ্ধে ভারতের অবস্থানে হতাশ যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ মার্চ ২০২২, ২২:৫০
যুদ্ধে ভারতের অবস্থানে হতাশ যুক্তরাজ্য
ব্রিটেনের বাণিজ্যমন্ত্রী আনমারি ট্রেভেলিয়ান

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ঘটনায় ভারতের অবস্থান নিয়ে হতাশার কথা জানিয়েছে যুক্তরাজ্য।

বৃহস্পতিবার (১৭ মার্চ) ব্রিটেনের বাণিজ্যমন্ত্রী আনমারি ট্রেভেলিয়ান এই হতাশা ব্যক্ত করেন। এ খবর জানিয়েছে রয়টার্স।

ইউক্রেন যুদ্ধে ভারতের অবস্থান ব্রিটেনের সঙ্গে বাণিজ্যে প্রভাব ফেলবে কিনা জানতে চাইলে ট্রেভেলিয়ান বলেন, আমরা খুব হতাশ। আমরা ভারতীয় অংশীদারদের সঙ্গে কাজ অব্যাহত রাখবো।

তিনি আরও বলেন, যুক্তরাজ্যের জন্য গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার ভারত। পুতিন যাতে আগামীতে এই যুদ্ধের জন্য তহবিল সংগ্রহ করতে ব্যর্থ হন সেজন্য আমরা বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে কাজ অব্যাহত রাখবো।

এদিকে গত ২ মার্চ ইউক্রেনে আগ্রাসনের কারণ দেখিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি নিন্দা প্রস্তাব আনা হয়। এতে নিন্দার পক্ষে ভোট দেয় বিশ্বের ১৪১ টি দেশ। অপরপক্ষে এর বিপক্ষে ভোট দেয় মাত্র ৫টি দেশ। বাকি দেশগুলো নিজেদের ভোটদান থেকে বিরত রেখেছে। ভারত ছাড়াও দক্ষিণ এশিয়ার মধ্যে পাকিস্তান, বাংলাদেশ ও শ্রীলঙ্কা ভোটদানে বিরত থেকেছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৩ হাজার ৮০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র : রয়টার্স

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সকাল ৯টার মধ্যে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
মৃত্যুর কারণ জানা গেল মহাসড়কে পড়ে থাকা সেই হাতির
বেনজীরের সম্পদ: অনুসন্ধান প্রতিবেদন নিয়ে দুদককে হাইকোর্টের যে নির্দেশ
তারাকান্দায় ছেলেকে কুপিয়ে হত্যা, বাবা সংকটাপন্ন
X
Fresh