• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইরানের বিপ্লবী গার্ডকে সন্ত্রাসী তালিকা থেকে বাদ দিতে পারে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ মার্চ ২০২২, ১৮:০৮
ইরানের বিপ্লবী গার্ডকে সন্ত্রাসী তালিকা থেকে বাদ দিতে পারে যুক্তরাষ্ট্র
ছবি- সংগৃহীত

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীকে (আইজিআরসি) সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দেওয়ার কথা বিবেচনা করছে যুক্তরাষ্ট্র। বিনিময়ে ইরানের এই অভিজাত বাহিনীর ক্ষমতার লাগাম টেনে ধরার প্রতিশ্রুতি দিতে হবে তেহরানকে।

বুধবার (১৬ মার্চ) এই বিষয়ে অবগত একটি সূত্রের বরাত দিয়ে এই খবর জানিয়েছে রয়টার্স।

২০১৯ সালে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীকে বিদেশি সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। এবার সেই সিদ্ধান্ত পাল্টে দিতে চাইছে যুক্তরাষ্ট্র। তবে এর বিনিময়ে তেহরানের কোনো প্রতিশ্রুতি ওয়াশিংটনের কাছে গ্রহণযোগ্য হবে সেই সিদ্ধান্ত এখনও চূড়ান্ত করতে পারেনি যুক্তরাষ্ট্র।

সূত্রটি জানিয়েছে, আইআরজিসির আঞ্চলিক ও অন্যান্য ভূমিকার ক্ষেত্রে ইরানের কোনো প্রতিশ্রুতি অথবা পদক্ষেপের বিনিময়ে সন্ত্রাসী তকমা তুলে নেওয়া যায় কি না, সেই চিন্তাভাবনা করছে বাইডেন প্রশাসন।

একাধিক সূত্র জানিয়েছে, ২০১৫ সালের পারমাণবিক চুক্তি ফের সক্রিয় করতে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের যে পরোক্ষ আলোচনা চলছে, সেই আলোচনার বিরোধপূর্ণ ইস্যুগুলোর অন্যতম হচ্ছে আইজিআরসির সন্ত্রাসী তালিকাভুক্তি। ওই চুক্তিতে অর্থনৈতিক অবরোধ তুলে নেওয়ার বিনিময়ে ইরানের পারমাণবিক কর্মসূচি সীমিত করার কথা বলা হয়েছে।

আইজিআরসিকে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকা থেকে সরিয়ে নেওয়ার বিষয়ে জানতে চাইলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস মন্তব্য করতে অস্বীকৃতি জানান। তবে তিনি জানান পারমাণবিক চুক্তি সক্রিয় করার আলোচনার কেন্দ্রে রয়েছে নিষেধাজ্ঞা প্রত্যাহার।

ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড কর্পস (আইজিআরসি) ইরানের ক্ষমতাধর গ্রুপ। তাদের বাণিজ্যিক সাম্রাজ্যের পাশাপাশি সশস্ত্র ও গোয়েন্দা বাহিনী রয়েছে। ওয়াশিংটনের অভিযোগ এসব ব্যবহার করে বিশ্ব জুড়ে সন্ত্রাসী তৎপরতা চালায় ইরান। অন্য কোনো সার্বভৌম সরকারের কোনো অংশকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী তালিকাভুক্ত করার এমন ঘটনা ছিল ওয়াশিংটনের জন্য প্রথম।

সূত্র : রয়টার্স

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh