• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এ যেন মৃত থেরেসা হাঁটছেন : জর্জ অসবর্ন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ জুন ২০১৭, ১২:৪২

ব্রিটেনের আগাম নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর প্রধানমন্ত্রী থেরেসা মের ক্ষমতা আঁকড়ে থাকার আপ্রাণ চেষ্টাকে 'একজন মৃত নারী হাঁটছেন' বলেই মন্তব্য করলেন দেশটির সাবেক অর্থমন্ত্রী জর্জ অসবর্ন।

রোববার এমন মন্তব্য করেন গেলো বছর থেরেসার হাতেই মন্ত্রিত্ব থেকে বরখাস্ত হওয়া অসবর্ন। আগাম নির্বাচনে ৩১৮ আসনে জয় পেয়েছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি। সরকার গঠনে ৩২৬ আসন দরকার। পর্যাপ্ত আসনে জয়ী না হওয়ায় কনজারভেটিভ পার্টির প্রধান থেরেসা ঘোষণা দিয়েছেন সংখ্যালঘু সরকার গঠনের এবং কোনো আইন পাসের ক্ষেত্রে পার্লামেন্টে সমর্থন পেতে সঙ্গে টানছেন স্বল্প পরিচিত দল ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টিকে (ডিইউপি)।

পার্লামেন্টে ১০ আসন পাওয়া ডিইউপির সঙ্গে জোট বাঁধার চেষ্টা করলেও এখন পর্যন্ত চূড়ান্ত কোনো চুক্তিতে পেঁৗছাতে পারেননি তিনি। দলটির পক্ষ থেকে কোনো নিশ্চয়তা এখনও দেয়া হয়নি। তারপরও সরকার গঠনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন থেরেসা।

এদিকে ভোটের ফল প্রকাশের পর রানীর সঙ্গে দেখা করে সরকার গঠনের অনুমতি নিয়ে নেন থেরেসা। এরপর পুরনো মন্ত্রিসভার পাঁচ মুখ খ্যাত অর্থমন্ত্রী ফিলিপ হ্যামন্ড, পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন, স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাড, ব্রেক্সিটমন্ত্রী ডেভিড ডেভিস ও প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফ্যালনকে বহাল রাখেন থেরেসা।

এরই মধ্যে পদত্যাগ করেছেন থেরেসা মের দু’উপদেষ্টা নিক টিমোথি ও ফিওনা হিল।

এমন পরিস্থিতিতে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে অসবর্ন বলেন,থেরেসা মে মৃত নারী; যিনি হাঁটছেন।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh