Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ মার্চ ২০২২, ১২:৫০
আপডেট : ০৬ মার্চ ২০২২, ১৩:৩১

পুতিনকে ঠেকাতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর ৬ দফা

পুতিনকে ঠেকাতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর ৬ দফা
ছবি: সংগৃহীত

ইউক্রেনের ওপর হামলা বন্ধ করতে রাশিয়াকে কোনোভাবেই আটকানো যাচ্ছে না। বিভিন্ন দেশের বহুমাত্রিক নিষেধাজ্ঞা ও অনুরোধ করেও হামলা থেকে বিরত রাখা যায়নি পুতিনকে। যে কারণে এখন পর্যন্ত দুই দেশের ১২ হাজারের বেশি মানুষ মারা গেছেন। চলমান এই সংকট থামাতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিশ্ব নেতারা। এমন পরিস্থিতিতে পুতিনকে চাপে রাখতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ৬ দফা পরিকল্পনা নিয়েছেন।

সোমবার (৭ মার্চ) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে অনুষ্ঠেয় বৈঠকে নিজের বার্তা তুলে ধরার আশাবাদ ব্যক্ত করেছেন বরিস জনসন।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী বরিস জনসনের দফাগুলো হচ্ছে-

১. ইউক্রেনের জন্য বিশ্ব নেতাদের একটি ‘আন্তর্জাতিক মানবিক জোট’ গঠন করা উচিত।

২. ইউক্রেনীয়রা আত্মরক্ষার চেষ্টা করছেন। তাদের সর্বাত্মক সমর্থন করা উচিত।

৩. রাশিয়ার ওপর অর্থনৈতিক চাপ বাড়াতে হবে।

৪. ইউক্রেনে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই কাজ করতে হবে।

৫. যুদ্ধের কূটনৈতিক নীতিমালা অবশ্যই অনুসরণ করতে হবে, তবে সেটা করতে হবে ইউক্রেনের বৈধ সরকারকে সঙ্গে নিয়েই।

৬. ন্যাটোভুক্ত দেশগুলোর মধ্যে নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করতে হবে।

এদিকে চলমান সংকট নিরসনে আগের দুই বৈঠকে সমাধানে না আসতে পারায় ফের বৈঠকে বসতে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা। সোমবার (৭ মার্চ) তৃতীয় দফায় আলোচনায় মিলিত হবে দুই দেশ। তবে এবারের বৈঠকটি কোথায় হচ্ছে সে তথ্য প্রকাশ করা হয়নি।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ১২ লাখের বেশি মানুষ। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ৯ হাজার ১৬৬ সৈন্য নিহত হয়েছেন বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫১ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি। সূত্র : বিবিসি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS