• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ব্রাজিলে বন্যা-ভূমিধসে নিহত ১৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৪২
ব্রাজিলে বন্যা-ভূমিধসে নিহত ১৮

ব্রাজিলের রিও ডি জেনেরিও প্রদেশের পার্বত্য শহর পেট্রোপলিসে মুষলধারে বর্ষণ ও তার ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ১৮ জন প্রাণ হারিয়েছেন এবং এখনও নিখোঁজ আছেন অনেকে। এদের মধ্যে সাতটি শিশু রয়েছে। এ ছাড়া প্রায় ৫০০ লোক বাস্তুচ্যুত হয়েছে।

বেসামরিক প্রতিরক্ষা বিভাগের উদ্ধৃতি দিয়ে সাও পাওলো রাজ্য গভর্নর এ কথা জানান। তিনি জানান, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

রিও ডি জেনেরিওর ফায়ার সার্ভিস কর্মকর্তারা স্থানীয় সংবাদমাধ্যমগুলোকে জানান, মঙ্গলবার মাত্র তিন ঘণ্টায় পেট্রোপলিসে ২৫ দশকিম ৮ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে। ওই এলাকায় সাধারণত এক মাসে এই পরিমাণ বৃষ্টি হয়ে থাকে।

প্রাদেশিক ফায়ার সার্ভিস উদ্ধারকর্মীদের পাশাপাশি ব্রাজিলের কেন্দ্রীয় সেনা বাহিনীর ১৪৮ জন সদস্য বর্তমানে পেট্রোপলিসে উদ্ধারকাজে নিয়োজিত আছেন বলে নিশ্চিত করেছেন কর্মকর্তারা।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ফুটেজে দেখা গেছে, পেট্রোপলিস ও তার আশপাশের শহরের সড়গুলোতে ব্যাপক স্রোতে বয়ে যাচ্ছে বন্যার পানি। আর সেই স্রোতে ভেসে চলেছে গাড়ি ও ভূমিধসের ফলে ভেঙে পড়া বাড়িঘরের ধ্বংসাবশেষ।

এক বিবৃতিতে পেট্রোপলিসের স্থানীয় সরকার জানিয়েছে, নগরীর আবহাওয়া এখনও অনুকূলে আসেনি এবং দুর্যোগ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত অনেক মানুষ নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো এক টুইটবার্তায় পেট্রোপলিসের ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সমবেদনা জানিয়েছেন। পাশাপাশি, ক্ষতিগ্রস্তদের প্রাথমিক সহায়তা দিতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে স্থানীয় সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

ব্রাজিলের সবচেয়ে জনবহুল সাও পাওলো রাজ্যে ৪ কোটি ৬০ লাখ মানুষের বসবাস। বৃষ্টিপাতের জেরে রাজ্যের ১০টি শহর ও ৬৪৫টি মিউনিসিপ্যালটি সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে। এ সব এলাকায় ২ কোটি ৭০ লাখ মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছেন রাজ্যের গভর্ণর জোয়াও দোরিয়া।

উল্লেখ্য, গত অক্টোবরে ব্রাজিলে বর্ষাকাল শুরু হয়। এরপর থেকে বড় ধরনের নানা প্রাকৃতিক বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছে দেশটি। এসবের জেরে উত্তরাঞ্চলের বাহিয়া রাজ্যে ২৪ জনের মৃত্যু হয়। দক্ষিণ-পূর্বাঞ্চলের মিনাস জেরাইস রাজ্যে মারা গেছে ১৯ জন। এ ছাড়া বাস্ত্যুচুত হয়েছে হাজারো মানুষ।

সূত্র: আলজাজিরা

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
কাভার্ডভ্যানের ধাক্কায় যুবক নিহত
বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশি যুবকের মরদেহ হস্তান্তর
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh