• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

১৬ টি বিখ্যাত লোগো’র লুকানো গল্প (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ জুন ২০১৭, ১১:৫৬

যেকোনো ব্র্যান্ড পরিচিতি পায় তার লোগো’র মাধ্যমে। একজন পড়তে না জানা মানুষও শুধু লোগো দেখেই বলে দিতে পারে এটি কোনো এক বিখ্যাত প্রতিষ্ঠানের লোগো।

লোগো হচ্ছে এক ধরণের গ্রাফিক চিহ্ন অথবা প্রতীকীস্বরুপ। এটি সাধারণত বাণিজ্যিক প্রতিষ্ঠান, সংস্থাসহ বিভিন্ন ক্ষেত্রে নিজের প্রতিষ্ঠানকে জনগণের কাছে পরিচিত করে তোলে। ব্যবসায়ের উদ্দেশ্য এবং ধরন মাথায় রেখেই সাধারণত লোগোর ডিজাইন করা হয়ে থাকে। তাই বলা চলে, প্রতিটি লোগোরই রয়েছে একটি বিশেষ অন্তর্নিহিত অর্থ।

এমনই ১৬টি বিখ্যাত প্রতিষ্ঠানের লোগোর বিশেষ অর্থ আরটিভি অনলাইনের পাঠকদের জন্য তুলে ধরা হলো :

০১. কোকাকোলা : পৃথিবীতে নানান ধরনের পানীয় আছে। সবগুলোর নাম তো আমরা কেউই জানিনা। কিন্তু সারা বিশ্বে কোকাকোলার নাম শুনেনি এমন লোক হয়ত পাওয়াই যাবে না। কোকাকোলা যুগ যুগ ধরে এর জনপ্রিয়তা ধরে রেখে একটি ব্র্যান্ডে পরিণত হয়েছে। এ বিশ্বখ্যাত কোকাকোলার লোগোতে যেখানে কোলার লেখা সেদিকে খেয়াল করুন। এখানকার ‘O’ ডেনমার্কের পতাকার প্রতীক বহন করে। এবং ডেনমার্ককে বলা হয় বিশ্বের সবচেয়ে সুখীতম দেশ।

০২. টয়োটা : জাপানভিত্তিক সুখ্যাত মটর কর্পোরেশন হচ্ছে টয়োটা। ১৯৩৭ সালে স্থাপিত টয়োটা’র লোগো লক্ষ্য করলে দেখা যাবে তিনটি বৃত্ত যা দিয়ে মূলত তিনটি হার্টকে বোঝানো হয়। তিনটি হার্ট দিয়ে তারা বুঝাতে চেয়েছে গ্রাহকদের সন্তুষ্টি, পণ্যের গুণগত মান এবং প্রযুক্তির উন্নয়নে টয়োটার অবস্থান। একই সাথে আরো ভালো করে লক্ষ্য করলে দেখা যাবে লোগোর মধ্যেই টয়োটা লিখা রয়েছে।

০৩. এল জি : দক্ষিণ কোরিয়ার বিখ্যাত ইলেকট্রনিক সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান এল জি তাদের কার্যক্রম শুরু করেছিলো ১৯৪৭ সালে। এ কোম্পানির লোগোতে একটি হাসিমুখ এর অবয়ব ফুটে ওঠে। এখানে এল (L) দিয়ে বোঝানো হয়েছে নাক এবং জি (G) দিয়ে বোঝানো হয়েছে মুখমন্ডলের প্রতিকৃতি। এল জি’র ব্যাখ্যা হচ্ছে ‘লাইফ’স গুড (LIFE’S GOOD )’।

০৪. বিএমডব্লিউ : BMW এর ব্যাকগ্রাউন্ড এ বিমানচালনা এর ব্যাপারটি আছে। আর লোগোতে তারা তাদের ইতিহাস তুলে ধরার চেস্টা করেছে। সাদা এরিয়ার অর্থ হচ্ছে moving propeller (চলমান প্রোপেলার) আর নীল বলতে এখানে আকাশ বুঝানো হয়েছে।

০৫. তবলেরণ : Toblerone আসলে সুইস চকোলেট কোম্পানি।সুইজারল্যান্ডের বার্ন সিটিতে প্রতিষ্ঠিত এ কোম্পানি।বার্নকে বলা হয় সিটি অফ বিয়ার্স। বাই দ্য ওয়ে বার্ন আবার সুইজারল্যান্ডের রাজধানীও।লোগোতো খেয়াল করেন আল্পস পর্বতের সাথে একটা ভালুক ও দেখা যায়।ভালুকের সিটি তে প্রতিষ্ঠিত বলে এ ভালুক জুড়ে দেয়া হয়েছে এ লোগোতে।

০৬. বিটস (Dr Beats): নামকরা অডিও ইকুইপমেন্ট কোম্পানি ড. বিটস । তারা তাদের লোগো এমনভাবে ডিজাইন করেছে, যেন মনে হয় - একজন মানুষ মাথায় হেডফোন লাগিয়ে রেখেছে। লাল বৃত্তটা হলো মাথা, আর অক্ষরটি হলো হেডফোন।

০৭. পিন্টারেস্ট : জনপ্রিয় ইন্টারনেট সাইট পিন্টারেস্টের লোগোতে একটি “পিন” লুকিয়ে আছে। এ পিনটি ইংলিশ অক্ষর “পি” এর মধ্যে লুকানো আছে।

০৮. ফর্মুলা ওয়ান (Formula 1): ফর্মুলা ওয়ান এর লোগো এফ এবং শেষের লাল বর্ডার এর মধ্যে ফাঁকা জায়গাটিকে ওয়ান হিসেবে ডিজাইন করে তৈরী করা হয়েছে। এছাড়াও শেষের লাল দাগগুলি আসলে রেসিং কারের স্পিড লিমিটের কাঁটা হিসেবে রিপ্রেজেন্ট করে।

০৯.কন্টিনেন্টাল (Continental): বিখ্যাত কন্টিনেন্টাল এর প্রথম দুটি অক্ষর দিয়ে আসলে গাড়ির চাকা রিপ্রেসেন্ট করা হয়। যেহেতু এটি একটি টায়ার তৈরির কোম্পানি।

১০. এভারনোট : নানা রকম তথ্য আর্কাইভ করে রাখার সফটওয়্যার হলো এভারনোট। এর মাধ্যমে নোট, ছবি, শব্দ ও ওয়েবসাইটের অংশ আর্কাইভ করে রাখা যাবে। যেকোনো তথ্য সহজে মনে রাখার জন্য খুবই কাজের সফটওয়্যার এটি। আমরা সবাই জানি হাতির মাথা বেশ বড়। এ হাতির মাথাই কিন্তু এভারনোটের লোগো। এ মানে হচ্ছে সংরক্ষণ করার বিশাল জায়গা।

১১. বাসকিন রবিন্স (Baskin Robbins): বাসকিন রবিন্স এর শুরুতে যে অক্ষর দুটি আছে, তার গোলাপি রঙের অংশটি দিয়ে আসলে, নাম্বার “31” বোঝায়। অর্থাৎ এদের এখানে আপনি ৩১ রকম ফ্লেভারের আইসক্রিম পাবেন।

১২.আমাজন (Amazon): প্রথম দেখায়, আমাজনের লোগোটি বিশেষ কিছু মনে হয়না। শুধুই একটি কোম্পানি নাম। কিন্তু আসল বিশেষত্ব, এর নিচের কমলা রঙের তীর চিহ্নটিতে। প্রথমত এটি এমনভাবে দেয়া, যাতে একটি স্মাইলি ফেস বা হাস্যমুখী প্রতীক দেখায়, যাতে বোঝা যায়, এ কোম্পানিটি তার প্রত্যেকটি কাস্টমারকে খুশি করতে চায়। কাস্টমার স্যাটিসফ্যাকশন এদের একটা বড় অঙ্গীকার। দ্বিতীয়ত, তীর চিহ্নটি “A” থেকে শুরু করে “Z” এ যেয়ে শেষ হয়েছে। অর্থাৎ এদের এখানে আপনি A to Z সব কিছুই পাবেন! ব্রিলিয়ান্ট লোগো'র একটা চমৎকার উদাহরণ।

১৩.সনি ভাইও (Sony Vaio): এই বিখ্যাত লোগোটির প্রথম দুটি অক্ষর, এনালগ সিগনালের সাইন ওয়েভ নির্দেশ করে, আর শেষ দুটি অক্ষর ডিজিটাল সিগনালের “1”এবং “0” নির্দেশ করে।

১৪. অ্যাপেল (Apple) : অ্যাপেল লোগোর ডিজাইনার রব ইয়ানভ ভিন্ন ডিজাইন করতে চেয়েছিলেন সে চিন্তা থেকে তিনি এক ব্যাগ আপেল কিনে নিয়ে আসেন এবং লোগো ডিজাইনে এক সপ্তাহ ব্যয় করেন। কিন্তু নতুন কোনো ডিজাইন তৈরি করতে পারেন নি। তখন আপেল একটি কামড় দেন, আর তখনই তার মনে হয় এই আধা খাওয়া আপেল হতে পারে অ্যাপেলের লোগো।

১৫. অ্যাডিডাস (Adidas) : অ্যাডলফ ডাসসেলার অ্যাডিডাসের প্রতিষ্ঠাতার নামের শুরুর আদ্য অক্ষর নিয়ে লোগোর প্রথম অক্ষর শুরু। আর তিনটি দাগ ত্রিভুজ বা পাহাড় প্রকাশ করে, যা স্পোর্টসম্যানদের চ্যালেঞ্জ বোঝানো হয়েছে।

১৬. হুন্দাই (Hyundai) : অনেকে মনে করেন দক্ষিণ কোরিয়ার এই কোম্পানিটি তাদের নামের প্রথম অক্ষর প্রকাশ করে। আসলে তা নয়। এইচ অক্ষর দিয়ে দুটি মানুষের ( একজন ক্লায়েন্ট এবং আরেকজন গাড়ি বিক্রেতা) করমর্দন প্রকাশ করে থাকে।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh