• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

‘চুরুট খাওয়ার কৌশল শিখিয়েছেন ফিদেল কাস্ত্রো’

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৭ জুন ২০১৭, ১৬:৫৮

আমাকে চুরুট খাওয়ার কৌশল শিখিয়েছেন ফিদেল কাস্ত্রো। ফাঁসির ৬ মাস আগে কারারক্ষীদের বলেছিলেন সাদ্দাম হোসেন।

ফাঁসির ৬মাস আগে কারারক্ষীদের সঙ্গে অতীত জীবনের অনেক কথাই বলে গেছেন ইরাকের ক্ষমতাচুত্য প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন।

তিনি কারারক্ষীদের বলেন, একটি পার্টিতে এলোপাথাড়ি গুলি চালিয়ে অনেককে মেরে ফেলেছিল আমার ছেলে উদে। শুনে ওর গাড়িগুলো পুড়িয়ে দিয়েছিলাম। রোলস রয়েস, ফেরারি, পোরশে। বলতে বলতে চোয়াল শক্ত হয়ে যায় ইরাকের গদিচ্যুত সম্রাটের। মার্কিন সেনার হাতে ধরা পড়ার সময়েও তার প্রথম কথা ছিল, আমি সাদ্দাম হুসেন। ইরাকের প্রেসিডেন্ট।

জেলে সাদ্দামের উপরে নজরদারির দায়িত্বে ছিলেন আমেরিকার ৫৫১তম মিলিটারি পুলিশ কোম্পানির জনা ১২ সদস্য। উইল বারডেনওয়েরপার ছিলেন তাদের একজন। ‘দ্য প্রিজনার ইন হিজ প্যালেস’ বইটা তিনি লিখেছেন। ইরাকের গদিচ্যুত প্রেসিডেন্টকে খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতার ফসল সেই বই।

উইল লিখছেন, রেডিও’র মার্কিন গায়িকা মেরি জে ব্লিজের গান শুনতে ভালবাসতেন সাদ্দাম। টিভিতে শিশুদের অনুষ্ঠান দেখতে দেখতে খিলখিলিয়ে হেসেও উঠতেন। বাগান করতেন। সাইক্লিং মেশিনে শরীরচর্চা করতেন, আবার দেদার মিষ্টি খেতেও ভালবাসতেন। মাফিন ছিল বড় প্রিয়। উইল লিখছেন, সাদ্দাম প্রাতরাশে প্রথমে খেতেন ডিমের ওমলেট। তার পরে মাফিন। সব শেষে তাজা ফল। ওমলেট ছেঁড়া-ফাটা থাকলে কখনওই খেতেন না। আর ছিল কোহিবা চুরুট, ভেজা কাপড়ে জড়িয়ে বাক্সে রাখা।

নানা গল্প হতো কারারক্ষীদের সঙ্গে। ছেলেমেয়েদের স্কুলের প্রথম দিনের গল্প। ছেলেকে সাজা দেয়ার গল্প। কোথায় যেন তৈরি হয় একটা সখ্য। হয়তো তাই সাদ্দামের ফাঁসি হয়ে যাওয়ার পরে একটা শূন্যতা গ্রাস করেছিল রক্ষীদের অনেককেই। একজন বলেই ফেলেছিলেন, মনে হচ্ছে নিজের পরিবারের কেউ মারা গিয়েছে। সেই মৃত্যুর জন্য যেন আমিই দায়ী।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh