• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

লন্ডন হামলাকারীদের জানাজা পড়াতে অস্বীকৃতি ১৩০ ইমামের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ জুন ২০১৭, ১৫:৩৮

ব্রিটেনের লন্ডন ব্রিজে হামলাকারীদের জানাজা নামাজে অংশ নিতে অস্বীকৃতি জানালেন দেশটির ১৩০ জনের বেশি ইমাম। এমন হামলার নিন্দা জানিয়ে তারা দেশ থেকে চরমপন্থীদের মূলোৎপাটনের জন্য সব ধরনের পদক্ষেপ গ্রহণ করতে সরকারকে আহ্বান জানিয়েছেন।

ইসলাম ধর্মের রীতি অনুযায়ী মৃত ব্যক্তিকে কবর দেয়ার আগে তার জানাজা নামাজ সম্পন্ন করতে হয়। একজন ইমাম বিশেষ এ নামাজ পরিচালনা করে থাকেন। জানাজা নামাজে ইমামদের অংশ না নেয়ার এ সিদ্ধান্ত বিরল ঘটনা।

ব্রিটেনের বিভিন্ন স্কুল এবং প্রতিষ্ঠানের ইমামরা লন্ডন হামলার নিন্দা জানিয়েছেন। হামলায় নিহতদের পরিবারের সাথে সহমর্মীতা জানিয়েছেন তারা। হামলায় নিহতদের পরিববারের সদস্যদের নিদারুণ কষ্ট ও দুঃখের বিষয়টি চিন্তা করে হামলাকারীদের জানাজা নামাজে অংশ নেবেন না বলে ইমামদের পক্ষ থেকে জানানো হয়।

ঠান্ডা মাথার এ খুনিদের কৃতকর্ম ক্ষমার অযোগ্য উল্লেখ করে ইমামরা আরো বলেন, নিহত ব্যক্তির জানাজা নামাজে অংশ নেয়া মুসলিমদের কর্তব্য। কিন্তু লন্ডন হামলায় অংশ নেয়া ব্যক্তিদের জানাজা নামাজে আমরা অংশ নেব না।

একই সাথে আমরা এটিও আশা করছি যে দেশের অন্যসব ইমামও আমাদের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানিয়ে জঘন্য হামলাকারীদের জানাযায় অংশ নেয়া থেকে বিরত থাকবেন। ইসলাম এ ধরনের ঘৃণ্য কাজ কখনোই সমর্থন করে না।

লন্ডন ব্রিজ ও বরোহ মার্কেটে স্থানীয় শনিবার রাতের এ হামলায় ৩ হামলাকারীসহ ১০ জন নিহত ও ৪৮ জন আহত হন। এটি গেলো মার্চ থেকে এ পর্যন্ত ব্রিটেনে চালানো তৃতীয় সন্ত্রাসী হামলা।

হামলায় নিহতদের মধ্যে তিনজনের পরিচয় দিয়েছে বিবিসি। নিহতদের মধ্যে কানাডার নাগরিক ক্রিসি আর্চিবাল্ডকে (৩০) প্রথমে শনাক্ত করা হয়।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh