• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

করোনায় গরিবরা মরছে এবং ধনীরা আরও ধনী হচ্ছে : অক্সফাম

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ জানুয়ারি ২০২২, ১৪:৫৮
করোনায়, গরিবরা, মরছে, এবং, ধনীরা, আরও, ধনী, হচ্ছে, অক্সফাম,   
ফাইল ছবি

করোনা মহামারিতে বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ দ্বিগুণ হয়েছে যখন বৈষম্যের কারণে প্রতিদিন কমপক্ষে ২১ হাজার ৩০০ মানুষের মৃত্যু হচ্ছে।

সোমবার (১৭ জানুয়ারি) অক্সফাম ইন্টারন্যাশনালের প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

‘আমরা অভূতপূর্ব উদ্বেগের নিয়ে ২০২২ সাল শুরু করেছি’ উল্লেখ করে অক্সফামের প্রতিবেদনে সতর্ক করে বলা হয়েছে, বর্তমান বিশ্বের চরম অসমতা বিশ্বের দরিদ্রতম মানুষ ও জাতিগুলোর বিরুদ্ধে ‘অর্থনৈতিক সহিংসতার’ একটি ধরন।

প্রতিবেদনে বলা হয়, এই মারাত্মক অসম বিশ্বে কাঠামোগত ও পদ্ধতিগত নীতি এবং রাজনৈতিক সিদ্ধান্তগুলো সবচেয়ে ধনী ও ক্ষমতাবানদের পক্ষে, যা বিশ্বজুড়ে সংখ্যাগরিষ্ঠ সাধারণ মানুষের জন্য ক্ষতিকর। প্রতিবেদনে কোভিড-১৯ ভ্যাকসিন বৈষম্যকে প্রধান উদাহরণ হিসেবে তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনটির তথ্যমতে, ক্যারিবিয়ান, ল্যাটিন আমেরিকা ও আফ্রিকার নারী ও মেয়ের চেয়ে ২৫২ জনের সম্পদের পরিমাণ বেশি। বিশ্বের শীর্ষ ১০ ধনীর সবচেয়ে কম সম্পদের মালিক ৩ দশমিক ১ বিলিয়ন মানুষের চেয়ে বেশি সম্পত্তি রয়েছে। এমনকি মহামারিতে ধনীরা যখন আরও ধনী হচ্ছেন তখন ৯৯ শতাংশ মানুষের আয় ধুঁকছে।

অক্সফামের প্রতিবেদনটি সাধারণত প্রকাশ করা হয় সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠকের আগে। কিন্তু মহামারির কারণে এ বছরেও বিশ্বের ধনী ও ক্ষমতাবানদের সমাবেশ স্থগিত করা হয়েছে।

সূত্র: আলজাজিরা

এনএইচ/টিআই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লিপস্টিক কেনার সময় খেয়াল রাখবেন যে বিষয়গুলো
২৪ ঘণ্টায় ৪২ জনের করোনা শনাক্ত
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৪ জনের করোনা শনাক্ত
X
Fresh