Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

এক রাকাতে তরুণের কোরআন খতম

এক রাকাতে তরুণের কোরআন খতম

সিরিয়ান বংশোদ্ভূত আবদুর রহমান আল নাবহান।বয়স ২০ বছর।তার দীর্ঘদিনের স্বপ্ন ছিল রাতের বেলা নামাজের এক রাকাতে পুরো কোরআন খতম করা। অবশেষে সেই স্বপ্নের বাস্তবায়ন করলেন তরুণ।নামাজের এক রাকাতে সাত ঘণ্টায় পবিত্র কোরআন খতম করেছেন তিনি।সামাজিক যোগাযোগমাধ্যম ইউটিউবে আবদুর রহমান জানান, তিনি মাত্র ৭ ঘণ্টায় নামাজের এক রাকাতে পবিত্র কোরআন খতম করেছেন। কারণ ইসলামের তৃতীয় খলিফা উসমান বিন আফফান (রা.) তাহাজ্জুদ নামাজের এক রাকাতে পুরো কোরআন শেষ করেছেন বলে হাদিসের বর্ণনায় এসেছে।মূলত বিখ্যাত সাহাবি উসমান বিন আফফান (রা.) এর এ ঘটনা তাকে অনুপ্রাণিত করে।

আবদুর রহমান বর্তমানে তুরস্কের কোনিয়া শহরে বসবাস করেন।স্থানীয় সেলজু বিশ্ববিদ্যালয়ের স্নাতকে মনোবিজ্ঞান বিষয়ে পড়াশোনা করছেন তিনি।আবদুর রহমান মূলত সিরিয়ার ঐতিহাসিক হালব শহরের অধিবাসী।

এর আগেও তিনি বেশ কয়েকবার এক রাকাতে কোরআন খতম করার চেষ্টা করেছেন, তবে তা করতে সক্ষম হননি। জানা যায়, রাত ১১টা থেকে সকাল ৬টা পর্যন্ত দীর্ঘ সাত ঘণ্টা নামাজে দাঁড়িয়ে তিনি কোরআন খতম করে নামাজ শেষ করেন।পবিত্র কোরআনে ৩০টি পারা ও ২৪০ রু’কু রয়েছে। এর আয়াত সংখ্যা ৬৬৬৬টি। দীর্ঘ সাত ঘণ্টায় তিনি মনোযোগসহ পুরো কোরআন তিলোয়াত করেন।তিনি এমন সময় নির্বাচন করেন, যে সময়ে ক্লান্তি ও পরিশ্রম কম হবে। তাই শীতের রাতকে বেছে নেন। কারণ শীতের রাত অনেক বড় হয় এবং গরম না থাকায় পরিশ্রম কম হয়।এ ছাড়া নামাজের স্থান হিসেবে মসজিদকে বেছে নেন তিনি। কারণ ঘরে সময় নষ্টের আশঙ্কা থাকে। নামাজ শেষ করে পরিবার, আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধবসহ সবার জন্য দোয়া করেন তিনি।

সূত্র : আল শারাক ও আল ইমারাত আল ইয়াওম

এমএন/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS