• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভারতে জিকায় আক্রান্ত ৩

ভারতে জিকায় আক্রান্ত ৩

  ২৮ মে ২০১৭, ২১:৫৯

ভারতে শনাক্ত হয়েছে এডিস মশার মাধ্যমে ছড়ানো জিকা ভাইরাস। এরইমধ্যে দেশটিতে জিকায় আক্রান্ত হয়েছে ৩ জন। ২৬ মে এমন রিপোর্ট প্রকাশ করে বিশ্বস্বাস্থ্য সংস্থা ।

বিশ্বস্বাস্থ্য সংস্থা জানায়, ভারতের আহমেদাবাদে এক গর্ভবতীসহ তিনজন জিকা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

ভারতে জিকা ভাইরাস শনাক্ত হওয়ায় বাংলাদেশেও এ ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে ভারতে প্রথম জিকা সংক্রমণ ধরা পড়ে গেলো বছর ফেব্রুয়ারিতে। দ্বিতীয় ঘটনাটি গেলো নভেম্বরে। শেষ জিকা সংক্রমণ শনাক্ত হয়েছে এ বছর জানুয়ারিতে।

গেলো ১৫ মে বিশ্বস্বাস্থ্য সংস্থার কাছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাঠানো প্রতিবেদন অনুযায়ী আক্রান্ত তিনজন আহমেদাবাদের বাপুনগরের বাসিন্দা।

বিজে মেডিক্যাল কলেজে পরীক্ষা করার সময়ই জিকা আক্রান্ত তিনজনকে শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের মধ্যে দু’জন নারী। একজনের বয়স ৩৪, অন্যজনের ২২। ২২ বছরের সেই নারী আবার গর্ভবতী। তৃতীয় জন ৬৪ বছরের একজন বৃদ্ধ। আক্রান্ত তিনজন কী অবস্থায় রয়েছে সে সম্পর্কিত খবর কারো কাছেই নেই।

২০১৫ সালের মাঝামাঝিতে ব্রাজিলে জিকা ভাইরাসের প্রাদুর্ভাব হয়। ওই বছর নভেম্বরে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করে ব্রাজিল সরকার। ২০১৬ সালে ব্রাজিল অলিম্পিকের সময় জরুরি অবস্থা সর্বোচ্চ অবস্থায় ছিল। গেলো বছর নভেম্বরে বিশ্বস্বাস্থ্য সংস্থা তাদের আন্তর্জাতিক জরুরি অবস্থা তুলে নেয়।

ডেঙ্গু ও চিকুনগুনিয়ার মতো জিকাও ছড়ায় এডিস ইজিপ্টি মশা থেকে। আক্রান্তদের মধ্যে হালকা জ্বর, গায়ে র‌্যাশ, পেশি ও গাঁটে ব্যথা, মাথার যন্ত্রণা, কনজাংটিভাইটিস ও অস্থিরতার মতো লক্ষণ দেখা যায়। গর্ভবতী নারী জিকা ভাইরাস আক্রান্ত হলে গর্ভের শিশুর মাইক্রোসেফালি (ছোট মাথা) হবার ঝুঁকি বেড়ে যায় বলে ধারণা বিজ্ঞানীদের।

এপি/জেএইচ­­­­

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh