• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জলবায়ু চুক্তি : কী সিদ্ধান্ত নেবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ মে ২০১৭, ১৫:০৪

জলবায়ু চুক্তির বিষয়ে আরো পর্যালোচনা করে সপ্তাহ খানেক পরে নিজের অবস্থান ব্যক্ত করবেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসির।

শনিবার জি-সেভেন সম্মেলনের শেষ দিনে ট্রাম্পের সিদ্ধান্তের কারণে জলবায়ু চুক্তি বিষয়ে একমত হওয়া সম্ভব হয়নি।

বিশ্বের অর্থনীতিতে শক্তিধর দেশগুলোর সমন্বয়ে গঠিত এই সম্মেলনে আমেরিকা ছাড়া জোটের বাকি ৬ দেশের নেতারা প্যারিস জলবায়ু চুক্তি মেনে কার্বন নির্গমন কমাতে রাজি হয়েছেন।

কিন্তু এ বিষয়ে সামনের সপ্তাহে সিদ্ধান্ত নেবেন ট্রাম্প। এক টুইট বার্তায় ট্রাম্প বলেছেন, ওয়াশিংটনে ফেরার পর প্যারিস জলবায়ু চুক্তির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তিনি।

এর আগে জলবায়ু চুক্তি থেকে আমেরিকারকে বের করে আনার ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। শনিবারের ওই সম্মেলনে নিজের আগের ঘোষণা সম্পর্কে কোনো কিছু ব্যক্ত করেননি ট্রাম্প।

শনিবারের সম্মেলনের আগে ফ্রান্সের এক কর্মকর্তা জানিয়েছিলেন, জলবায়ু বিষয়ে যুক্তরাষ্ট্র তাদের নীতিগত অবস্থান পর্যালোচনা করে দেখছে। তবে জি-সেভেনের বাকি সদস্য দেশগুলো বৈশ্বিক জলবায়ু চুক্তির বিষয়ে নিজেদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করবে।

জি-সেভেন সম্মেলনে ট্রাম্পের এমন অবস্থানের কারণে প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্র একাকী হয়ে পড়েছে। বাকি ছয়টি দেশ এক অবস্থানে আছে আর যুক্তরাষ্ট্র রয়েছে আলাদা অবস্থানে।

এক সপ্তাহ পরে এ বিষয়ে ট্রাম্প কী সিদ্ধান্ত নেবেন সেটাই এখন দেখার অপেক্ষা।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh