• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফেসবুকের বিরুদ্ধে রোহিঙ্গাদের ১৫০ বিলিয়ন ডলারের মামলা

আরটিভি নিউজ

  ০৭ ডিসেম্বর ২০২১, ১৪:৩৮
ফেসবুকের বিরুদ্ধে রোহিঙ্গাদের ১৫০ বিলিয়ন ডলারের মামলা
ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছেন মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গারা। তবে এ ঘটনায় ফেসবুকের পক্ষ থেকে এ বিষয়ে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের বহু রোহিঙ্গা শরণার্থী ফেসবুকের বিরুদ্ধে জাতিগত বিদ্বেষ ও ঘৃণা ছড়ানো এবং ভুল তথ্য প্রচার রোধ না করার অভিযোগে ওই মামলা করেন।

তাদের অভিযোগ, ফেসবুক রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ও বিদ্বেষ ছড়ানোর ক্ষেত্র তৈরি করে দিয়েছিল, যার ফলাফল হিসেবে মিয়ানমারে সেনা অভিযানে ১০ হাজারের মতো রোহিঙ্গা মুসলমানের প্রাণহানি হয়, আর দেশত্যাগ করতে বাধ্য হয় আরও কয়েক লাখ মানুষ।

ফেসবুক ২০১৮ সালে স্বীকার করেছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা এবং ঘৃণামূলক বক্তব্যের প্ররোচনা রোধে যথেষ্ট কাজ করেনি তারা।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ২০১৩ সালে মিয়ানমারে উগ্রবাদী বৌদ্ধরা ফেসবুক পোস্টে রোহিঙ্গাদের উদ্দেশ্য করে লেখে— হিটলার যেভাবে ইহুদিদের নৃশংসভাবে হত্যা করেছিল, আমরাও তোমাদের সেভাবেই নিধন করব।

আরেক পোস্টের এক উগ্রবাদী লেখেন, গায়ে কোরোসিন ঢেলে আগুন ধরিয়ে দ্রুত তোমাদের আল্লাহর কাছে প্রেরণের ব্যবস্থা করছি। সূত্র: বিবিসি বাংলা

আরএ/টিআই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির ৫ নেতা কারাগারে
ফের মামুনুল হকের তিন মামলায় জামিন 
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
তীব্র গরমে ফেসবুকে ভাইরাল আবুল খায়েরের সেই বিজ্ঞাপন!
X
Fresh