• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সামরিক বাহিনীর সঙ্গে চুক্তি : সুদানে ১২ মন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ নভেম্বর ২০২১, ০৯:৫৩
সামরিক বাহিনীর সঙ্গে চুক্তি : সুদানে ১২ মন্ত্রীর পদত্যাগ

সুদানে ক্ষমতাসীন সামরিক কাউন্সিলের সঙ্গে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীর চুক্তির প্রতিবাদে ১২ মন্ত্রী পদত্যাগ করেছেন। ওই চুক্তির পর প্রধানমন্ত্রীর পদে ফেরা আব্দাল্লা হামদকের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ বিষয়ক খবর প্রকাশ করেছে।

খবর অনুযায়ী, আন্তর্জাতিক মহল এ চুক্তিকে সাধুবাদ জানালেও বিষয়টি নিয়ে খুশি নয় দেশটির গণতন্ত্রপন্থীরা। তারা এ চুক্তিকে অভ্যুত্থানের বৈধতা দেওয়ার প্রচেষ্টা বলে মনে করছেন। তাদের দাবি, সেনাবাহিনী যেন কোনোভাবে ভবিষ্যতে কোনো সরকারের অংশ হতে না পারে।

পদত্যাগ করা ১২ মন্ত্রী হামদক নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারে ছিলেন। অক্টোবরের ২৫ তারিখে ওই সরকার ভেঙে দেন আল-বুরহান। সুদানের সামরিক বাহিনীর প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে এই ক্ষমতা দখলের পর থেকেই দেশটির হাজার হাজার নাগরিক প্রায় প্রতিদিনই বিক্ষোভ করে আসছিলেন। এতে প্রায় ৪১ জনের মৃত্যু হয়।

পদত্যাগ করা মন্ত্রীদের মধ্যে রয়েছেন- দেশটির পররাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী, কৃষিমন্ত্রী, উচ্চশিক্ষামন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, তরুণ ও ধর্মবিষয়ক মন্ত্রী।

দীর্ঘদিন সুদানের রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যূত করা হয় ২০১৯ সালে। এরপর সামরিক ও বেসামরিকদের সমন্বয়ে অন্তর্বর্তীকালীন একটি সরকার গঠিত হয়।

গত মাসে অভ্যুত্থানের পর গৃহবন্দি করা হয় হামদককে। তবে চুক্তি স্বাক্ষরের পর হামদক আল-জাজিরাকে দেওয়া একটি সাক্ষাতকারে বলেছেন, তার কাঁধে যে দায়িত্ব রয়েছে সেই দায়িত্ববোধ থেকেই তিনি এ চুক্তিতে স্বাক্ষর করেছেন।

আরআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওবায়দুল কাদেরের পদত্যাগ চাওয়ায় শাহবাগ থানায় জিডি
উপজেলা নির্বাচনে অংশ নিতে পদত্যাগ করতে হবে না ইউপি চেয়ারম্যানদের 
পদত্যাগের হুমকি দিলেন এমপি ওদুদ
নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে উত্তাল ইসরায়েল
X
Fresh