• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ম্যানচেস্টার হামলার ছবি প্রকাশ, নিউইয়র্ক টাইমসের উপর ক্ষেপলো ব্রিটেন (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক আরটিভি অনলাইন

  ২৫ মে ২০১৭, ১২:৫৩

ব্রিটেনের ম্যানচেস্টারে হামলার ঘটনাস্থলের ফাঁস হওয়া ছবি ও তথ্য প্রকাশ করায় নিউইয়র্ক টাইমস পত্রিকার উপর ক্ষেপলো ব্রিটেন।

দেশটির এক কর্মকর্তা বলেন, এগুলো ফাঁস হবার ফলে পুলিশের তদন্ত কাজকে ক্ষতিগ্রস্ত করছে এবং মার্কিন গোয়েন্দা বাহিনীর সঙ্গে পারস্পরিক আস্থা বিনিময়ের ক্ষেত্রে সংকট তৈরি করছে। ওই ছবিটিতে বোমার রক্তমাখা টুকরো, ব্যাটারি এবং বিস্ফোরক জাতীয় বস্তু দেখা যায়।

নিউ ইয়র্ক টাইমস জানান, বোমাটি তুলনামূলক উচ্চক্ষমতাসম্পন্ন। এছাড়া হামলার বেশকিছু তথ্য মার্কিন বিভিন্ন সূত্র মারফত প্রকাশ করা হয়েছে। বিষয়টি ব্রিটিশ কর্তৃপক্ষ মোটেই পছন্দ করেনি। বৃহস্পতিবার নেটোর সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে তথ্য ফাঁসের বিষয়টি ডোনাল্ড ট্রাম্পের সামনে তুলে ধরবেন বলে মনে করা হচ্ছে।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাড বলেন, ‘ব্রিটিশ পুলিশ অনুসন্ধান সংক্রান্ত কার্যক্রমের স্বার্থে তথ্যের ক্ষেত্রে তারাই নিয়ন্ত্রণ রাখতে চায় । ফলে এটা অন্যান্য মাধ্যমে প্রকাশিত হলে সেটা অবশ্যই বিরক্তিকর।’

এদিকে ম্যানচেস্টার অ্যারেনাতে আত্মঘাতী হামলাকারী সালমান আবেদীর বাবা এবং ভাইকে লিবিয়ায় আটক করা হয়েছে। তার আরেক ভাইকে ম্যানচেস্টার থেকেই আটক করা হয়। সব মিলিয়ে ব্রিটেনের পুলিশ মোট সাতজনকে আটক করেছে।

হামলাকারী সালমান আবেদীর বিষয়ে তথ্য প্রকাশ করায় এর আগে যুক্তরাষ্ট্রের প্রতি বিরক্তি প্রকাশ করেন অ্যাম্বার রাড। ‘এমনটা আর কখনোই ঘটা উচিত নয়’ বলেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী।

পুলিশের ধারণা সোমবার রাতের ওই হামলার পেছনে একটি নেটওয়ার্ক কাজ করেছে। নিরাপত্তা বাহিনীর বিশ্বাস, হামলায় ব্যবহৃত বিস্ফোরক হামলাকারীর নিজের তৈরি নয়। বোমার তৈরির সূত্র খুঁজে বের করতে তাদের জোর তৎপরতা চলছে।

এদিকে মার্কিন গায়িকা আরিয়ানা গ্র্যান্ডে যার কনসার্ট শেষ হতে না হতেই ওই বিস্ফোরণ, তিনি তার ইউরোপ ট্যুর বাতিল ঘোষণা করেছেন। তার আরো কয়েকটি কনসার্টের কথা থাকলেও ম্যানচেস্টার হামলার পর তিনি ফ্লোরিডায় তার বাড়িতে ফিরে গেছেন।

গেলো সোমবার স্থানীয় সময় রাত সাড়ে দশটার দিকে (বাংলাদেশ সময় রাত সাড়ে ৩টা) নাগাদ চলছিল মার্কিন পপ তারকা আরিয়ানা গ্র্যান্ডের কনসার্ট। সে সময় আচমকাই ভয়াবহ দু’টি বিস্ফোরণে কেঁপে ওঠে ঘটনাস্থল। নিমেষে ছন্নছাড়া হয়ে যায় সবকিছু। কনসার্টে উপস্থিত ছিলেন বহু কিশোর-কিশোরী।

এক প্রত্যক্ষদর্শী জানান, বিস্ফোরণের সময়ে কেঁপে ওঠে, কনসার্টের গোটা ভবনটি। প্রচণ্ড শব্দের তীব্রতা থেকে অনুমান করা যায়, যে এটি হামলা বা বিস্ফোরণ। বিভৎসভাবে ভেঙে চুরমার হতে থাকে ভবনটির কাঁচ। সঙ্গে জ্বলে ওঠে আগুন।

এদিকে ম্যানচেস্টারের নবনির্বাচিত মেয়র অ্যন্ডি বার্নহ্যাম এটিকে অমঙ্গল কাজ উল্লেখ করে বলেন, আমরা শোকার্ত। শোককে শক্তি হিসেবে রূপান্তর করতে চাই।

এদিকে কনসার্টে বোমা বিস্ফোরণে হতাহতের ঘটনায় গভীর সমবেদনা জানিয়ে নির্বাচনী প্রচারণা স্থগিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে। এ বোমা হামলা এমন সময় হলো, যখন দেশটিতে নির্বাচনী প্রচারণা চলছে।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh