Mir cement
logo
  • ঢাকা সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮

চাকরি না পেয়ে স্নাতক পাস সাগরিকা করেন বাসের কন্ডাক্টরি 

চাকরি, না, পেয়ে, স্নাতক, পাস, সাগরিকা, করেন, বাসের, কন্ডাক্টরি,  
ছবি : সংগৃহীত

পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে নানা পেশায় নিয়োজিত হচ্ছেন নারীরা। এমনই একজন উদ্যমী নারী সাগরিকা পল্লবী। তিনি দূরপাল্লার বাসে কন্ডাক্টরের কাজ করেন। ভারতের চন্দ্রকোনার বাসিন্দা সাগরিকা রসায়নের স্নাতক সম্পন্ন করেছেন। তিনি চাকরি না পেয়ে নিজেই স্বনির্ভর হওয়ার পথ বেঁছে নিয়েছেন।

কয়েক মাস আগে স্বাবলম্বী হওয়ার লক্ষ্যে একটি বাস কেনেন সাগরিকা। শুরু করেন পরিবহন ব্যবসা। এখন ওই বাসটি চন্দ্রকোনা থেকে কলকাতা স্টেশন পর্যন্ত চলাচল করছে। তাতেই কন্ডাক্টরি করেন সাগরিকা। এই কাজে তিনি পাশে পেয়েছেন তার স্বামীকেও।

নারী হয়ে বাসের কন্ডাক্টর, পরিবারের কীভাবে মেনে নিল-এ প্রশ্নে সাগরিকা বলেন, ‘শুরুতে এই কাজ মেনে নিতে পারেননি পরিবারের অনেকেই। কিন্তু পরে তারা বুঝতে পেরেছেন কোনো কাজই ছোট নয়। তা ছাড়া সৎ পথে উপার্জন তো কোনো অন্যায় নয়।’

প্রতিদিন রাত ৩টার সময় ঘুম থেকে উঠে প্রস্তুত হতে হয়। কাঁধে কন্ডাক্টরি ব্যাগ নিয়ে ভোর ৫টার আগে পৌঁছে যেতে হয় চন্দ্রকোনা টাউন কেন্দ্রীয় বাসস্ট্যান্ডে। তারপর ভোর সোয়া ৫টা নাগাদ বাস রওনা হয় কলকাতার উদ্দেশে। তখন থেকেই শুরু হয় সাগরিকার কাজ।

বাস কেনার শুরুতে অবশ্য সাগরিকা এই কাজ করতেন না। অন্য কন্ডাক্টর দিয়ে কাজ করানোয় খরচও হতো বেশি। এখন নিজের হাতে সবটা দেখভাল করেন সাগরিকা।

সূত্র: আনন্দবাজার

এনএইচ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS