Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

বিক্ষোভে উত্তাল ইউরোপ

ছবি : সংগৃহীত

ইউরোপের বিভিন্ন দেশে ফের করোনা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ইউরোপে এখনই কঠোর ব্যবস্থা না নিলে আগামী কয়েক মাসে করোনায় পাঁচ লাখ মানুষের মৃত্যু হতে পারে। সংস্থাটির এমন বার্তায় ইউরোপের বিভিন্ন দেশে ফের বিধিনিষেধ ও লকডাউন দেওয়া শুরু হয়েছে; যা মেনে নিতে পারছেন না অনেকেই। বিধিনিষেধ ও লকডাউনের প্রতিবাদে নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, ইতালি, ক্রোয়েশিয়া ও ফ্রান্সসহ বেশ কয়েকটি দেশে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে।

শনিবার (২০ নভেম্বর) রাতে নেদারল্যান্ডসের রটারড্যাম শহরে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। এ সময় বিক্ষোভকারীরা বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়। পুলিশের গুলিতে আহত হয় অন্তত তিনজন।

করোনা বেড়ে যাওয়ায় গত ১৩ নভেম্বর থেকে আংশিক লকডাউন দেয় নেদারল্যান্ডস সরকার। ২১ দিনের জন্য জারি করা এই লকডাউনের প্রতিবাদে শুক্রবার (১৯ নভেম্বর) রটারডামে বিক্ষোভে নামেন কয়েক হাজার মানুষ। তাদের ছত্রভঙ্গে ফাঁকা গুলি ছোড়ে হয়। আটক করা হয় অন্তত ৫০ জনকে। এতেও দমানো যায়নি প্রতিবাদকারীদের।

এ ছাড়া অস্ট্রিয়ায় ভিয়েনায়, ইতালির রাজধানী রোমে, ক্রোয়েশিয়ার জাগরেবে, সুইজারল্যান্ডের জুরিখসহ বেশ কিয়েকটি দেশে বিক্ষোভ করেন বিধিনিষেধ ও লকডাউন বিরোর্ধী আন্দোলনকারীরা।

আরএ/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS