• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

চাষের জমিতে সোনার বাইবেল পেলেন নার্স

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ নভেম্বর ২০২১, ১১:১৪
চাষের, জমিতে, সোনার, বাইবেল, পেলেন, নার্স,
ছবি: সংগৃহীত

চাষের জমিতে ধাতব জিনিসের খোঁজ করতে গিয়ে সোনার বাইবেল খুঁজে পেলেন এক ব্রিটিশ দম্পতি। মুহূর্তেই ভাগ্য বদলে গেল তাদের। এর মূল্য অন্তত এক লক্ষ পাউন্ড। যা বাংলাদেশি টাকায় প্রায় এক কোটি ১৫ লাখ টাকা। চাষের জমি থেকে এই ঐতিহাসিক সোনার বাইবেল খুঁজে পেলেন তারা।

যুক্তরাজ্যের ইয়র্কের বাসিন্দা বাফি বেইলে ও তার স্বামী দু’জনেই শখের বশে পুরোনো ধাতব জিনিস খুঁজে বেড়ান। অনেকে নিজের জমি থেকে পুরোনো জিনিস খুঁজে দিতে তাদের ডেকে থাকেন।

বাফি পেশায় একজন নার্স। সম্প্রতি ইয়র্কেই একটি চাষের জমিতে ধাতব দ্রব্য খোঁজার ডাক পেয়েছিলেন তিনি ও তার স্বামী। জমির মালিকের ইচ্ছাতেই খোঁজ শুরু করেন দু’জনে। কিছু দূর যাওয়ার পর মেটাল ডিটেক্টর-এ খুব শক্তিশালী সিগন্যাল পান তারা। প্রায় পাঁচ ইঞ্চি খোঁড়ার পরই একটি ছোট সোনালি রঙের ধাতু উদ্ধার করেন এই দম্পতি।

সেই ছোট সোনালি রঙের জিনিসটিই যে সোনার বাইবেল তা ঘুণাক্ষরেও টের পাননি দু’জনে। পরে মোবাইলে সেটির ছবি তুলে এবং ছবিটি বড় করে দেখেই আনন্দে আত্মহারা হয়ে ওঠেন বাফি। সোনালি বস্তুটি আসলে একটি সোনার বাইবেল!

বাইবেলটির দৈর্ঘ্য দেড় সেন্টিমিটার, ওজন মাত্র পাঁচ গ্রাম। এতে ২৪ ক্যারটের সোনা ব্যবহার করা হয়েছিল বলে জানান বাফি। আরও খোঁজ খবর নিয়ে জানা যায়, রাজা তৃতীয় রিচার্ডের আমলের বাইবেল সেটি।

বিশেষজ্ঞদের মতে, তৃতীয় রিচার্ড রাজত্বকালে সম্ভবত কোনো নারী আত্মীয়কে উপহার হিসেবে এই বাইবেল দিয়েছিলেন।

সূত্র: আনন্দবাজার, বিবিসি

এনএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সোনারগাঁয়ে ডাকাত সন্দেহে গণপিটুনিতে নিহত ৪
‘জায়েদ খানের বিয়ে’, ফেসবুকে শেয়ার করলেন জায়েদ নিজেই
অনেকগুলো বিয়ে করে শিরোনাম হতে চাই না : জায়েদ খান
সোনামসজিদ দিয়ে আসবে ৩৯ হাজার টন পেঁয়াজ
X
Fresh