• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইংরেজিতে এমএ পাস তরুণী খুললেন চায়ের দোকান (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ নভেম্বর ২০২১, ১৯:২৩
ইংরেজিতে, এমএ, পাস, তরুণী, খুললেন, চায়ের, দোকান, ভিডিও,
ছবি: সংগৃহীত

দোকানের নাম ‘এমএ ইংলিশ চায়েওয়ালি’। নামটি যে কাউকে বিস্মিত করবে। তবে এ নামের পেছনে রয়েছে জীবন সংগ্রামে হার না মানা এক তরুণীর গল্প। সোমবার (১ নভেম্বর) থেকে চায়ের দোকানটি চালু করেছেন তিনি। ভারতের উত্তর ২৪ পরগনার হাবড়া স্টেশনের প্ল্যাটফর্মে চালু হয় তার স্বপ্নযাত্রা। দোকান্টিকে তিনি রূপ দিতে চান ব্র্যান্ডে।

২৬ বছর বয়সী ওই তরুণী হলেন টুকটুকি দাস। তিনি রবীন্দ্রভারতী মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে দূরশিক্ষায় ইংরেজিতে ৬১ শতাংশ নম্বর নিয়ে স্নাতকোত্তর হয়েছেন বছরখানেক আগে। চাকরির পরীক্ষা দিয়েছেন একাধিক। কিন্তু কোনো লাভ হয়নি। তিনি বুঝতে পারছিলেন, এ রকম বেশি দিন চলতে থাকলে হতাশা বাসা বাঁধবে। চাকরির মুখ চেয়ে বসে থাকলে চলবে না, নিজেকেই কিছু করতে হবে বলে মনস্থির করলেন। দরিদ্র পরিবারের টুকটুকির ব্যবসা দাঁড় কারানোর জন্য বড় পুঁজি ছিল না।

অনেক কষ্টে মাসে ১৮শ’ টাকায় চার ফুট বাই চার ফুটের দোকান ভাড়া নেন টুকটুকি। সোমবার থেকে চালু হয়েছে চা বিক্রি। ৫ থেকে ৩৫ টাকা দামের নানান রকম চা মিলছে। একা হাতেই সব সামলাচ্ছেন টুকটুকি।

এমএ পাস করার পর চা দোকানি হয়েছেন আশাপাশের মানুষ কী বলছেন-জবাবে টুকটুকি জানান, প্রথম দিন অনেকে খুব উৎসাহ দিয়ে গেলেন। কিন্তু শুরুর লড়াইটা ছিল ঘরে-বাইরে। চায়ের দোকান দেবে একটা মেয়ে, এ কথা শুনে অনেকে দোকান ভাড়াই দিতে চাইছিলেন না। অনেকে বলেছেন, ‘এ সব তোমার দ্বারা হবে না’।

টুকটুকি বলেন, ‘আমি মনে করি,কোনো কাজই ছোট নয়। ইচ্ছে আছে, চায়ের দোকানটাকে দাঁড় করিয়ে নিজস্ব ব্র্যান্ড তৈরি করব। নিজের পরিচিতি গড়ে তুলব।’

ভারতের শিক্ষাব্যবস্থাকে কটাক্ষ করে দোকানের এমন নামকরণ কি না এমন প্রশ্নে তিনি বলেন, ‘না না, ওসব কিছু নয়। দোকানের নামে নতুনত্ব রাখতে চেয়েছি। শিক্ষিত হয়েও যেকোনো কাজে এগিয়ে আসা যায়, সেই বার্তাও হয়তো আছে এই নামে।’

সূত্র: আনন্দবাজার

এনএইচ/টিআই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এসিআই মটরসে চাকরি, নেবে একাধিক লোকবল
বিমানবন্দরের বাউন্ডারি ভেঙে বাসচাপায় প্রকৌশলী নিহত, চালক গ্রেপ্তার 
একাধিক পদে চা বোর্ডে নিয়োগ
ইতিহাস গড়ল ইউএস-বাংলা, আবুধাবিতে বেসরকারি ফ্লাইট চালু
X
Fresh