• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

পেট্রোল-ডিজেলের দাম বিমানের জ্বালানির চেয়ে বেশি!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ অক্টোবর ২০২১, ২১:৩০
পেট্রোল, ডিজেলের, দাম, বিমানের, জ্বালানির, চেয়ে, বেশি,  
ছবি: সংগৃহীত

ভারতে জ্বালানির দাম ঊর্ধ্বমুখী। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) পশ্চিমবঙ্গের কলকাতায় লিটারপ্রতি পেট্রোলের দাম ১০৮ রুপি ৭৮ পয়সা। ডিজেলের দরও ১০০ রুপির ওপরে। লিটারপ্রতি দাম ১০০ রুপি ১৪ পয়সা। অথচ, বৃহস্পতিবার বিমানের জ্বালানি এয়ার টারবাইন ফুয়েল (এটিএফ)-এর দাম লিটারপ্রতি ৭৬ রুপি ৫৯ পয়সা। ফলে লিটারপ্রতি জ্বালানির দাম অনুযায়ী এমনটা মনে হতেই পারে, মোটরসাইকেল চালানোর চেয়ে উড়োজাহাজে ওড়া সস্তার!

ভারতে প্রায় সবকিছুতেই জিএসটি কার্যকর হলেও এখনও পর্যন্ত তার বাইরে রয়েছে জ্বালানির দাম। আন্তর্জাতিক বাজারে ওঠাপড়ার ওপরে নির্ভর করেই প্রতিদিন দাম কমে বা বাড়ে। তবে পেট্রোল-ডিজেলের এত বেশি দামের পেছনে একটা বড় কারণ কেন্দ্রীয় সরকার ও বিভিন্ন রাজ্য সরকারের করের বোঝা।

বর্তমানে কেন্দ্র যে পরিমাণে কর চাপায় তাতে প্রতি লিটার পেট্রোলে কেন্দ্র নেয় ৩২ দশমিক ৮০ রুপি আর ডিজেলের ক্ষেত্রে ৩১ দশমিক ৮০ রুপি। এর ওপরে বিভিন্ন রাজ্য সরকার বিভিন্ন হারে কর, সেস, ভ্যাট বসায়। যার ফলে পেট্রোল, ডিজেল কেনার সময় জ্বালানির মূল দামের থেকে কর দিতে হয় বেশি। মোটামুটি এই দুই জ্বালানিতে কেন্দ্র ৬৩ শতাংশ এবং রাজ্য ৩৭ শতাংশ কর চাপায়। আর এই করের হারটাই বিমানের জ্বালানির ক্ষেত্রে অনেকটা কম।

তবে অনেক দেশের তুলনায় ভারতে বিমান-জ্বালানির দাম বেশি। এর পেছনেও কারণ করের হার। কেন্দ্রের ১১ শতাংশ কর তো রয়েছেই তারওপর বিভিন্ন রাজ্যে মোটামুটি শূন্য থেকে ৩০ শতাংশ হারে ভ্যাট বসায়।

এ ছাড়া করোনাকালে বিমান সংস্থাগুলো লোকসানে চলায় সম্প্রতি দেশটির কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় সব রাজ্যকে ভ্যাট কমানোর আর্জি জানায়। এতে বলা হয়, সর্বত্র ১ থেকে ৪ শতাংশ করা হোক ভ্যাটের পরিমাণ। কেরালার সরকার ভ্যাটের হার কমিয়ে ১ শতাংশ করেছে। এর ফলে সেই রাজ্যে এখন বিমানের জ্বালানি অন্য রাজ্যের তুলনায় সস্তা।

সূত্র : আনন্দবাজার

এনএইচ/টিআই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জ্বালানি তেলের দামে দুঃসংবাদ
দেশে জ্বালানি ও ডলার সংকটে ব্যবসায়ীরা চাচ্ছে এক্সিট
বিশ্ববাজারে বেড়েই চলেছে জ্বালানি তেলের দাম
ডিজেল ও কেরোসিনের নতুন দাম কার্যকর
X
Fresh