• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ভারত-পাকিস্তান ম্যাচের পর পাঞ্জাবে কাশ্মীরি শিক্ষার্থীদের ওপর হামলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ অক্টোবর ২০২১, ১৭:৪১
ভারত-পাকিস্তান ম্যাচের পর পাঞ্জাবে কাশ্মীরি শিক্ষার্থীদের ওপর হামলা
ফাইল ছবি

টি-টুয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারত-পাকিস্তানের খেলাকে কেন্দ্রকরে ভারতের পাঞ্জাবের দু’টি শিক্ষা প্রতিষ্ঠানে গণ্ডগোলের খবর পাওয়া গেছে।

কাশ্মীরি শিক্ষার্থীদের অভিযোগ, খেলায় পাকিস্তান জেতার পর তাদের ওপর চড়াও হন একদল হামলাকারী। তাদের হস্টেলে ঢুকে বেধড়ক মারধর করার অভিযোগ ওঠে। পাঞ্জাবের ভাই গুরুদাস ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ও রায়ত ভারা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া শিক্ষার্থীরা আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন।

জম্মু-কাশ্মীর ছাত্র সংগঠনের মুখপাত্র জানিয়েছেন, ‘‘পাঞ্জাবের সঙ্গুর ও মোহালি জেলার দুটি শিক্ষাপ্রতিষ্ঠানের কাশ্মীরি পড়ুয়ারা ভারত-পাকিস্তান ম্যাচের পর আক্রান্ত হয়েছেন। হামলার হাত থেকে স্থানীয় মানুষেরা তাদের উদ্ধার করেছেন। মূলত উত্তরপ্রদেশ, হরিয়ানা ও বিহারের পড়ুয়ারা রোববার রাতে আক্রমণ চালান। কাশ্মীরি পড়ুয়াদের হস্টেলের ঘরেও ভাঙচুর চালানো হয়।’’

এই নিয়ে একটি ভিডিও প্রকাশ করেন হামলার শিকার শিক্ষার্থীরা। তারা দাবি করেন, নিরাপত্তারক্ষীরা হস্টেলে হামলাকারীদের ঢুকতে দেয়। তার পর মূলত উত্তরপ্রদেশের পড়ুয়াদের নেতৃত্বে হামলাকারীরা হস্টেলে ঢুকে তাণ্ডব চালান। পরে পাঞ্জাব পুলিশের একটি দল এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। একই ঘটনা ঘটেছে মোহালির একটি শিক্ষাপ্রতিষ্ঠানেও। সেখানেও চার কাশ্মীরি পড়ুয়া আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

সঙ্গুরের এক পুলিশ কর্মকর্তা ইঞ্জিনিয়রিং কলেজ সম্পর্কে জানান, ‘‘ওই প্রতিষ্ঠানটিতে মোট ৯০ জন কাশ্মীরি পড়ুয়া রয়েছেন আর ৩০ জনের মতো ছাত্র বিহার ও উত্তরপ্রদেশের বাসিন্দা। মোট দুটি হস্টেলে কাশ্মীরের পড়ুয়ারা থাকেন। অভিযোগ উঠেছে, পাকিস্তান যখন রান করছিল, কাশ্মীরের পড়ুয়ারা উল্লাস করছিলেন। তারা ‘আজাদি’ স্লোগানও তুলেছিলেন।’’ যদিও সোমবার সকালে পুলিশ জানিয়েছে, ঘটনার জন্য দুপক্ষই ক্ষমা চেয়ে মিটমাট করে নিয়েছে।

সূত্র: আনন্দবাজার

এসএস/এসকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জমি নিয়ে দ্বন্দ্ব, প্রতিপক্ষের হামলায় বৃদ্ধের মৃত্যু
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
যুদ্ধবিরতির প্রস্তাব পাসের পর  ইসরায়েলের হামলায় ৮১ ফিলিস্তিনি নিহত
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
X
Fresh