• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ব্রিটেনে নবজাতকের জনপ্রিয় নাম ‘মুহাম্মদ’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ অক্টোবর ২০২১, ২২:৪৭
ব্রিটেনে, নবজাতকের, জনপ্রিয়, নাম, মুহাম্মদ,
ছবি: সংগৃহীত

২০২০ সালে ইংল্যান্ড ও ওয়েলসে ছেলে নবজাতকের নামকরণে জনপ্রিয়তায় পঞ্চম স্থান দখল করেছে ‘মুহাম্মদ’। শিশুদের জন্ম নিবন্ধন থেকে এ তথ্য জানা গেছে বলে জানিয়েছে দেশটির জাতীয় পরিসংখ্যান কার্যালয় (ওএনএস)। এছাড়া মুহাম্মদ নামের বানানে পরিবর্তন এনে মোহাম্মেদ ও মোহাম্মাদ ব্রিটেনের শিশুদের জনপ্রিয় ১০০ নামের তালিকায় স্থান পেয়েছে। মোহাম্মেদ রয়েছে ৩২তম ও মোহাম্মাদ রয়েছে ৭৪তম স্থানে।

‘মুহাম্মদ’ নামটি সবচে জনপ্রিয়তা পেয়েছে দেশটির লন্ডন, উত্তর-পশ্চিম ইংল্যান্ড, ইয়র্কশায়ার, হাম্বার এবং পশ্চিম মিডল্যান্ডে, যা ব্রিটেনে এশিয়ান সম্প্রদায়ের বিস্তারকে ইঙ্গিত করে।

গত বছর ইংল্যান্ড ও ওয়েলসে ৩ হাজার ৭১০ শিশুর নাম ‘মুহাম্মদ’, এক হাজার ৬১৫ শিশুর নাম ‘মোহাম্মেদ’ এবং ৭৫১ শিশুর নাম ‘মোহাম্মাদ’ রাখা হয়েছে।

ছেলে শিশুর ১০টি শীর্ষস্থানীয় জনপ্রিয় নাম হলো- অলিভার, জর্জ, আর্থার, নোয়া, মুহাম্মদ, লিও, অস্কার, হ্যারি, আর্চি ও জ্যাক।

ওএনএস জানায়, ইংল্যান্ড ও ওয়েলসে টানা পাঁচ বছর ছেলে ও মেয়ে নবজাতকের সবচেয়ে জনপ্রিয় নামের স্থান দখল করে রেখেছে যথাক্রমে অলিভার ও অলিভিয়া।

সংস্থাটি আরও জানায়, ৩৫ বছর বা তার বেশি বয়সী মায়েরা আরও ঐতিহ্যবাহী নাম পছন্দ করেন, আর কম বয়সী মায়েরা আরও আধুনিক ও সংক্ষিপ্ত নাম পছন্দ করেন।

ওএনএস-এর গুরুত্বপূর্ণ পরিসংখ্যান আউটপুট শাখার সিয়ান ব্র্যাডফোর্ড বলেন, ‘২০২০ সালের সালের সবচেয়ে জনপ্রিয় ছেলে ও মেয়েদের নাম হচ্ছে অলিভার ও অলিভিয়া। আমরা দেখতে পেয়েছি যে মায়েদের বয়স শিশুর নাম চয়ন করার ওপর প্রভাব ফেলছে।’

সূত্র: খালিজ টাইমস

এনএইচ/এসকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গোসলের পর নতুন করে অজু করতে হবে কি?
ধান খেয়েছে হাঁস, মারামারিতে নিহত ১
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
পুকুরে ভাসছিল শিশুর মরদেহ, টানাটানি করছিল কুকুরে!
X
Fresh