• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন দূতাবাস আপাতত তেল আবিবেই থাকছে

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৮ মে ২০১৭, ০৮:৩১

আমেরিকার দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেম আল-কুদসে আপাতত স্থানান্তর করার ঘোষণা দিচ্ছে না প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার ইসরাইল সফরের সময় এ ঘোষণা দেয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছিল। একজন সিনিয়র মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে দেশটির গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।

ট্রাম্প গেলো বছরের নির্বাচনি প্রচারণার সময় ইসরাইলে মার্কিন দুতাবাস জেরুজালেম আল-কুদসে সরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তা বলেন, এই মুহূর্তে কাজটি করা উচিত হবে বলে আমার মনে হয় না। তিনি আরো বলেন, আমরা কি করতে চাই সেটা সবার কাছে স্পষ্ট। কিন্তু সবাই যখন সঠিক পথে এগুচ্ছে তখন আমরা কাউকে উস্কানি দিতে চাই না।

ফিলিস্তিনি ভূমির ওপর নিজের দখলদারিত্ব পাকাপোক্ত করার জন্য বর্ণবাদী ইসরাইল সরকার তেল আবিবকে বাদ দিয়ে জেরুজালেমকে নিজের রাজধানী করার চেষ্টা করছে। বিশ্বে ইসরাইয়ের মিত্র দেশগুলো তাদের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নিতে রাজি হলে তেল আবিবের সে পরিকল্পনা বাস্তবায়ন সহজ হয়। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইসরাইলকে সেই সহযোগিতা করারই আশ্বাস দিয়েছিলেন।

ডোনাল্ড ট্রাম্প শুক্রবার সৌদি আরব সফরের মধ্যদিয়ে তার মধ্যপ্রাচ্য সফর শুরু করবেন। রিয়াদ থেকে তিনি সরাসরি তেল আবিব যাবেন এবং ইসরাইল সফরের মধ্যদিয়ে প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম মধ্যপ্রাচ্য সফর শেষ হবে।

ইসরাইল ১৯৬৭ সালের যুদ্ধে জর্দান নদীর পশ্চিম তীরের জেরুজালেম শহর দখল করে নেয়। তেল আবিব যখন গোটা শহরটিকে তার রাজধানী করতে চায় তখন ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ এই শহরের পূর্ব অংশকে ভবিষ্যত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী ঘোষণা করার প্রত্যয় ব্যক্ত করেছে।

ইতিহাসের দীর্ঘ পরিক্রমায় জেরুজালেম শহরটি দুইবার সম্পূর্ণ ধ্বংস, ২৩ বার অবরুদ্ধ, ৫২ বার হামলার শিকার এবং ৪৪ বার দখল ও পুনর্দখলের শিকার হয়েছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh