Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ অক্টোবর ২০২১, ১৬:৩৫
আপডেট : ০৯ অক্টোবর ২০২১, ১৭:১৩

লিবিয়ায় অভিবাসী বন্দিশালায় গার্ডদের গুলিতে নিহত ৬

লিবিয়ায় অভিবাসী বন্দিশালায় গার্ডদের গুলিতে নিহত ৬
ছবি: সংগৃহীত

লিবিয়ার একটি অভিবাসী বন্দিশালায় গার্ডদের গুলিতে ৬ জন অভিবাসী নিহত হয়েছেন।

দেশটির রাজধানী ত্রিপোলির ঘোটশাল বন্দিশালায় শুক্রবার (৮ অক্টোবর) এ ঘটনা ঘটেছে।

জাতিসংঘের অভিবাসী সংস্থা বিষয়টি নিশ্চিত করেছে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) শুক্রবার জানিয়েছে, প্রচণ্ডে ভিড়ের কারণে ত্রিপোলির ঘোটশাল বন্দিশালায় ব্যাপক বিশৃঙ্খলা দেখা দেয়। এ সময় কারারক্ষীরা গুলি চালালে এ হতাহতের ঘটনা ঘটে।

লিবিয়ায় জাতিসংঘের অভিবাসী সংস্থার প্রধান ফেদেরিকা সোডা বলেন, ‘বন্দিশালায় রক্ষীরা গুলি চালিয়েছে এবং এতে অন্তত ছয়জন নিহত হয়েছেন।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, বন্দিশালার বেড়ার ফাঁক দিয়ে অসংখ্য মানুষ বেরিয়ে যাচ্ছে এবং ব্যাপক সংখ্যক লোকেরা ত্রিপোলির রাস্তায় দৌড়াচ্ছে।

গত সপ্তাহে লিবিয়ায় মানবপাচারকারীদের বন্দিশালায় বিপুল সংখ্যক অভিবাসনপ্রত্যাশী আটকে থাকায় কর্তৃপক্ষ অভিযান চালায়। পাঁচ হাজারেরও বেশি লোককে এ সময় গ্রেপ্তার করা হয়, এরমধ্যে অনেকে আবার ইউরোপে অভিবাসনপ্রত্যাশী।

এ ব্যাপারে লিবিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রেপ্তারকৃতরা আফ্রিকার বিভিন্ন দেশের, এরমধ্যে অনেকেই যুদ্ধ এবং নির্যাতন থেকে বাঁচতে পালিয়ে এসেছে। অবৈধ অভিবাসন ও মাদকপাচার চক্রের সঙ্গে এদের সম্পৃক্ততা থাকতে পারে।

চিকিৎসা সহায়তাদানকারী দাতব্য প্রতিষ্ঠান এমএসএফ এক বিবৃতিতে জানিয়েছে, লিবিয়ার রাজধানী ত্রিপোলির বন্দিকেন্দ্রে গত সোমবার (৪ অক্টোবর) থেকে মানুষের সংখ্যা বেড়ে তিনগুণেরও বেশি হয়ে গেছে। একটি বন্দিকেন্দ্রে রাখা হয়েছে ৫৫০ জনের বেশি নারীকে। তারা গর্ভবতী নারী, শিশু এমনকি নবজাতক শিশুকেও একই সেলের মধ্যে রেখেছে। সেখানে একটি টয়লেট ব্যবহার করতে হচ্ছে শতাধিক বন্দিকে।

সূত্র : আল জাজিরা

ডব্লিউএস/এসএস/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS