Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮

শিগগিরই খুলে দেওয়া হবে আফগানিস্তানের সরকারি বিশ্ববিদ্যালয়

শিগগির খুলে দেওয়া হবে আফগানিস্তানের সরকারি বিশ্ববিদ্যালয়

আফগানিস্তানের সরকারি বিশ্ববিদ্যালয় শিগগিরই খুলে দেওয়া হবে বলে জানিয়েছে দেশটির তালেবান সরকার। দেশটির সংবাদমাধ্যম টোলো নিউজের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

বৃহস্পতিবার তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারের উচ্চশিক্ষাবিষয়ক মন্ত্রী আবদুল বাকি হাক্কানি এ ব্যাপারে বলেন, ‘প্রস্তুতি ও পরিকল্পনা চলছে। ইসলামিক আমিরাত আফগানিস্তানের সব বিশ্ববিদ্যালয় শিগগিরই খুলে দেওয়া হবে। শিক্ষা কার্যক্রম আবার চালু হবে।’

গত আগস্টে আফগানিস্তানে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর বন্ধ হয়ে যায় দেশটির সব বিশ্ববিদ্যালয়। পরবর্তীতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়া হলেও খোলেনি সরকারি বিশ্ববিদ্যালয়। সম্প্রতি শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ করে দিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ইউনিয়নের সঙ্গে একটি চুক্তি করে তালেবান সরকার। এর প্রেক্ষিতেই দেশটির বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়া হয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয় খোলার পরও সরকারি বিশ্ববিদ্যালয় না খোলায় তালেবান সরকারের সমালোচনা করে আসছে আফগানিস্তানের শিক্ষার্থীরা।

কাবুল বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ওমিদ মৌলভি জাদা টোলো নিউজকে বলেন, ‘আমরা এমনটা বহুবার দেখেছি। তারা (তালেবান) বলছে, এ-সংক্রান্ত পরিকল্পনা নিয়ে কাজ করছে। কিন্তু এক মাসের বেশি সময় পেরিয়ে গেছে। তবুও তাদের পরিকল্পনা এখনো চূড়ান্ত হয়নি।’

এদিকে সম্প্রতি মেয়েদের স্কুল-কলেজ বন্ধ রাখার প্রতিবাদে কাবুলে বিক্ষোভ করে একদল নারী। এ ব্যাপারে প্রতিবাদ জানায় কাবুলের শিক্ষকেরাও।

ডব্লিউএস/এমএন/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS