Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ১৪ কার্তিক ১৪২৮

বাংলাদেশের করোনার টিকা সনদের অনুমোদন যুক্তরাজ্যের

বাংলাদেশের, করোনার, টিকা, সনদের, অনুমোদন, যুক্তরাজ্যের,
ছবি: সংগৃহীত

বাংলাদেশের করোনা টিকা সনদের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। আগামী সোমবার (১১ অক্টোবর) স্থানীয় সময় ভোর ৪টা থেকে বাংলাদেশের করোনার টিকার সনদ দেশটিতে কার্যকর হবে। এর মধ্য দিয়ে যুক্তরাজ্য সরকারের টিকা তালিকায় বাংলাদেশের নাম যুক্ত হলো।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) যুক্তরাজ্য সরকার বাংলাদেশসহ ৩৭ দেশের টিকার সনদকে অনুমোদন দিয়েছে বলে জানায় দেশটির পরিবহন বিভাগ।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন শুক্রবার বলেন, বাংলাদেশের টিকা সনদ এখন ব্রিটিশ কর্তৃপক্ষের স্বীকৃতি লাভ করেছে। আমাদের (লন্ডন) মিশন যুক্তরাজ্য কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে আমাদের প্রক্রিয়া অবহিত করেছে এবং তারা আমাদের টিকা প্রদান সনদপত্রকে স্বীকৃতি দিয়েছে।

তিনি আরও বলেন, সনদপত্র গ্রহণযোগ্যতা ১১ অক্টোবর ভোর ৪টা থেকে কার্যকর হবে।

এদিকে, বাহরাইন ২০২১ সালের ১০ অক্টোবর থেকে বাংলাদেশকে লাল তালিকা থেকে অপসারণের সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার (১১ অক্টোবর) ভোর ৪টা থেকে যুক্তরাজ্য অনুমোদিত দুই ডোজ টিকা গ্রহণকারী ব্যক্তিদের আর ১০ দিনের জন্য হোটেলে বা হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে না এবং যাওয়ার আগে কোভিড-১৯ পরীক্ষার প্রয়োজন হবে না। তবে ইংল্যান্ডে পৌঁছানোর পর দ্বিতীয় দিন বা তার আগে একটি কোভিড-১৯ পরীক্ষা নেওয়া উচিত হবে। সব ভ্রমণকারীদের জন্য টিকা গ্রহণের প্রমাণ হিসেবে সংশ্লিষ্ট বাংলাদেশ কর্তৃপক্ষের প্রদত্ত টিকা সনদ প্রয়োজন হবে।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর ব্রিটিশ সরকারের লাল তালিকা থেকে বাংলাদেশের নাম সরানো হয়। গত ২২ সেপ্টেম্বর ভোর ৪টা থেকে ওই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

এনএইচ/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS