Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ অক্টোবর ২০২১, ১৪:৪২
আপডেট : ০৬ অক্টোবর ২০২১, ১৬:৪৭

সড়কের শৃঙ্খলায় সিঙ্গাপুরে টহল রোবট!

সড়কের শৃঙ্খলায় সিঙ্গাপুরে টহল রোবট!
সড়কের শৃঙ্খলায় সিঙ্গাপুরে টহল রোবট!

দক্ষিণ পূর্ব এশিয়ার মধ্যে ছোট্ট ও বেশ শৃঙ্খলিত রাষ্ট্র সিঙ্গাপুর। সড়কে শৃঙ্খলা ও কঠোর আইনের শাসনের কারণে বিশ্বব্যাপী পরিচিত দেশটি। এমনকি আইনশৃঙ্খলা ঠিক রাখতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারেও জুড়ি নেই তাদের। এবার নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা আরও বাড়াতে সড়কে টহল রোবট নামিয়েছে দেশটি। বুধবার (৬ অক্টোবর) বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, সিঙ্গাপুর রোবট টহলের মাধ্যমে আরও বেশি শৃঙ্খলা নিশ্চিতের বিষয়টি যাচাই করে দেখছে। পথচারীদের ভিড় বেশি এমন রাস্তায় পরীক্ষামূলকভাবে রোবট নামানো হয়েছে। মানুষের অনাকাঙ্ক্ষিত সামাজিক আচরণ নিয়ন্ত্রণেই সড়কে রোবট নামিয়েছে দেশটি।

এতে আরও বলা হয়েছে, অত্যাধুনিক প্রযুক্তির এ রোবটের নাম জাভিয়ের। জাভিয়েরের কাজই ছিল পথচারীদের ভিড় বেশি এমন রাস্তায় কেউ নিয়ম-শৃঙ্খলা ভাঙছে কিনা তা তদারকি করা।

সিঙ্গাপুর টহল রোবটের এ কার্যক্রম পরীক্ষামূলকভাবে গত সেপ্টেম্বরে শুরু হয়। দেশটির তোয়া পেইওহো সেন্ট্রাল এলাকার ভিড় তদারকি করতে রোবটটিকে তিন সপ্তাহের জন্য দায়িত্ব দেয়া হয়েছিল। দেশটির নিয়ম অনুযায়ী যেসব আচরণ ‘অনাকাঙ্ক্ষিত সামাজিক আচরণ’সেগুলো কেউ করছে কিনা, তাই নজরদারি করছিল রোবটটি।

করোনা মহামারির কারণে সিঙ্গাপুরে এখনো একস্থানে বেশি মানুষের জনসমাগম নিষিদ্ধ রয়েছে। একস্থানে বেশি মানুষ একত্রিত হচ্ছে কিনা, অননুমোদিত স্থানে কেউ ধূমপান করছে কিনা, কেউ অনুমতি ছাড়া অবৈধভাবে রাস্তায় কিছু বিক্রি করছে কিনা এবং নিয়ম বহির্ভূতভাবে রাস্তায় সাইকেল পার্ক করা হয়েছে কিনা, এসব বিষয়েই মূলত নজর রাখছিল জাভিয়ের।

জাভিয়েরের চলাচলের জন্য নিচ দিকে রয়েছে চাকা। এতে যুক্ত রয়েছে সাতটি ক্যামেরা। এসব ক্যামেরার মাধ্যমে ৩৬০ ডিগ্রিতে চারপাশের সবকিছুই দেখা ও মনিটরিং করা যায় নিয়ন্ত্রণ কক্ষে বসেই।

ডব্লিউএস/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS