• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্যানডোরা পেপার্সে আলোচিত বিশ্বনেতাদের গোপন সম্পদের তথ্য ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ অক্টোবর ২০২১, ০৮:৩৮
প্যানডোরা পেপার্সে আলোচিত বিশ্বনেতাদের গোপন সম্পদের তথ্য ফাঁস
প্যানডোরা পেপার্সে আলোচিত বিশ্বনেতারা

প্যানডোরা পেপার্সে প্রায় ৩৫ জন বর্তমান ও সাবেক আলোচিত বিশ্বনেতা এবং তিন শতাধিক সরকারি কর্মকর্তার নাম রয়েছে- যারা বিভিন্ন বিদেশি কোম্পানির সঙ্গে সংশ্লিষ্ট। এ যাবতকালের অন্যতম বৃহৎ আর্থিক এই দলিলপত্র ফাঁসের ঘটনায় বিশ্বের বড় বড় নেতা, রাজনীতিবিদ, ধনকুবেরসহ সরকারি কর্মকর্তাদের গোপন সম্পদ ও লেনদেনের তথ্য বেরিয়ে এসেছে। খবর: বিবিসির।

বিবিসি জানিয়েছে, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চেক প্রধানমন্ত্রী আন্দ্রেই বাবিস, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার- এমন আরও অনেক নেতার গোপন সম্পদের তথ্য এতে প্রকাশ পেয়েছে।

বিবিসি প্যানোরামার প্রকাশ করা এসব দলিলে দেখা যায়, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ ব্রিটেন ও যুক্তরাষ্ট্রে ৭ কোটি পাউন্ডের বাড়ি-জমির মালিক হয়েছেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের গোপন সম্পদ রয়েছে মোনাকোতে। আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ও তার সহযোগীরা যুক্তরাজ্যে প্রায় ৪০ কোটি পাউন্ডের জমি-বাড়ি কেনাবেচার চুক্তিতে জড়িত ছিলেন। ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তার স্ত্রী লন্ডনে একটি অফিস কেনার সময় ৩ লাখ ১২ হাজার পাউন্ড কর স্ট্যাম্প শুল্ক বাঁচিয়েছেন। ওই ভবনের মালিক একটি বিদেশি কোম্পানিও তারা কিনে নিয়েছেন।

জর্ডানের বাদশাহ’র আইনজীবীরা জানান, তার জমি-বাড়িগুলো ব্যক্তিগত সম্পদ দিয়েই কেনা এবং সাধারণত এরকম উচ্চপদস্থ ব্যক্তিদের সম্পত্তি নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষার স্বার্থে অফশোর কোম্পানির মাধ্যমেই কেনা হয়।

উল্লেখ্য, বিবিসি প্যানোরামা, ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান ও আরও কিছু মিডিয়া মিলে বিশ্বের ১৪টি কোম্পানির এই ১ কোটি ২০ লাখ দলিলপত্র হাতে পেয়েছে। গত সাত বছরে প্যারাডাইস পেপার্স, পানামা পেপার্স ইত্যাদি নামে যেসব গোপন দলিলপত্র ফাঁস হয়েছে, এই প্যানডোরা পেপার্স হচ্ছে তার সবশেষ ঘটনা। এই দলিলপত্রগুলো উদঘাটন করেছে ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে)।
পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস
নিপুণকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস করলেন নায়িকা শাহনূর
মাহিকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস করেলন স্বামী রকিব
শাহরুখের গোপন তথ্য ফাঁস করলেন বিবেক
X
Fresh