• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

১০ ইঞ্চির দুর্গামূর্তি বানিয়ে তাক লাগালো তৃতীয় শ্রেণির ছাত্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫৩
১০ ইঞ্চির দুর্গামূর্তি বানিয়ে তাক লাগালো তৃতীয় শ্রেণির ছাত্র
ছবি: সংগৃহীত

১০ ইঞ্চির দুর্গাপ্রতিমা বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে তৃতীয় শ্রেণির এক ছাত্র। অঙ্কিত দত্ত নামের ন’বছরের ওই ছেলেটির প্রতিমা বানানোর শখ সেই ছোট থেকেই। বাবা অনুপ দত্ত এবং মা মমতা দত্তের সঙ্গে ভারতের ডুয়ার্সের চালসার পরিমল মিত্র কলোনিতে থাকে সে। অঙ্কিতের দুর্গা তৈরির কাজ প্রায় শেষের পথে। এর আগে জগন্নাথ, বিশ্বকর্মা, লক্ষ্মী প্রতিমাও বানিয়েছে সে।

প্রতিমা তৈরি কারও কাছে শেখেনি অঙ্কিত। দেখে দেখেই প্রতিমা তৈরি করা শিখেছে সে। অঙ্কিতের মা মমতা এ বলেন, ‘‘পাঁচ বছর বয়স থেকেই অঙ্কিতের প্রতিমা তৈরিতে আগ্রহ। বাধা দেওয়া হলেও কথা শুনত না। এ বছরও দুর্গা প্রতিমা বানাচ্ছে। কাজও প্রায় শেষ।’’ প্রতিমার অলংকারও অঙ্কিত নিজেই তৈরি করে বলে জানিয়েছেন তার মা। তার তৈরি ছোট প্রতিমা দেখতে বহু মানুষ তাদের বাড়িতে আসেন বলে জানিয়েছেন মমতা।

অঙ্কিত জানিয়েছে, মাটি, খড়, সুতো, কাঠ ইত্যাদি দিয়ে দুর্গা প্রতিমা তৈরি করছে সে। বিভিন্ন ধরনের প্রতিমা তৈরি করতে তার ভালো লাগে। এ কাজে বাবা, মা এবং পরিবারের সকলেই সহযোগিতা করেন। বাবা–মায়ের হাত ধরে ঠাকুর দেখতে গিয়েই প্রতিমার প্রতি তার ভালবাসা গড়ে ওঠে। গত বছর করোনার জন্য ঠাকুর দেখা হয়নি। সেই আক্ষেপ মেটাতে এবার সে নিজেই দুর্গাপ্রতিমা তৈরি করেছে। মহালয়ার দিন আঁকা হবে চোখ। তার পর পূজা করা হবে সেটি।

এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh