• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নারীবিষয়ক মন্ত্রণালয়ে নারীদেরই ‘ঢুকতে’ দিচ্ছে না তালেবান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:২০
নারীবিষয়ক মন্ত্রণালয়ে নারীদেরই ‘ঢুকতে’ দিচ্ছে না তালেবান

আফগানিস্তানের নারীবিষয়ক মন্ত্রণালয়ের ভবনে নারী কর্মীদেরই প্রবেশ করতে দিচ্ছে না তালেবান প্রতিনিধিরা। সেখানে কেবল পুরুষ কর্মীরা প্রবেশ করতে পারছেন।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) ওই মন্ত্রণালয়ের এক নারী কর্মী রাশিয়ার বার্তাসংস্থা স্পুটনিককে এ তথ্য জানান। তবে ওই কর্মীর পরিচয় প্রকাশ করেনি বার্তাসংস্থাটি।

ওই কর্মী জানান, তাকেসহ চার নারীকে মন্ত্রণালয়ের ভবনে ঢুকতে দেওয়া হয়নি। পরে তারা ওই মন্ত্রণালয়ের সামনে এর প্রতিবাদে বিক্ষোভ করেন।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত সময়েও নারীদের অধিকার চরমভাবে লঙ্ঘন করেছিল বলে অভিযোগ রয়েছে তালেবানের বিরুদ্ধে। এবারেও তালেবানের দখল করা আফগানিস্তানে নারীরা আবার অনিশ্চয়তার মুখে পড়তে যাচ্ছেন বলে মনে করছেন বিশ্লেষকেরা।

যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই গত আগস্টের মাঝামাঝি সময়ে কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর ৬ সেপ্টেম্বরে পাঞ্জশির দখলে নিয়ে পুরো দেশেরই নিয়ন্ত্রণ পায় তারা।

প্রায় ২০ বছর পর ফের ক্ষমতায় বসে গোষ্ঠীটি শুরুতে নারী অধিকার রক্ষায় নানা প্রতিশ্রুতি দিলেও কাজে মিলছে ভিন্ন চিত্র।

নারী অধিকার নিয়ে গত মাসে গোষ্ঠীটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছিলেন, ইসলামের ওপর ভিত্তি করে নারীদের অধিকার রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ তার দল। স্বাস্থ্যখাত সহ অন্য যেসব খাতে তাদের প্রয়োজন রয়েছে, সেখানে তারা কাজ করতে পারবেন। নারীদের প্রতি কোনো বৈষম্য করা হবে না।

কিন্তু তার কথার ভিন্ন চিত্রই মিলেছে নারীবিষয়ক মন্ত্রণালয়ের ভবনে নারী কর্মীদের প্রবেশ করতে না দেয়ার ঘটনায়।

কেবল একটি ঘটনাই নয়। তালেবানের গঠন করা অন্তর্বর্তীকালীন সরকারে রাখা হয়নি কোনো নারী সদস্যকে। শিক্ষাপ্রতিষ্ঠানে নারী-পুরুষের সহশিক্ষা কার্যক্রমের ওপর জারি করা হয়েছে বিধিনিষেধ। এমনকি চলতি সপ্তাহেই তালেবানের ভয়ে দেশ ছেড়ে পাকিস্তান পালিয়েছে দেশটির নারী ফুলবল দলটি।

তবে আছে ভিন্ন চিত্রও। তালেবানের হাতে কাবুলের পতনের পর থেকে নিজেদের অধিকার আদায়ের দাবিতে বিক্ষোভও দেখিয়েছেন দেশটির অনেক নারী। বিক্ষোভে হামলা হলেও দমে যাননি নারীরা।

এমএন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
টাকা জমা না দেওয়ায় ২২ হজ এজেন্সিকে চিঠি
সামাজিকমাধ্যমে গুজব প্রতিহতে ব্যবস্থার নির্দেশ
বেসরকারি হজযাত্রী প্রতিস্থাপন নিয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি
X
Fresh