• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভারতের ‘ধনী’ ভিখারির আয় শুনলে অবাক হবেন

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ সেপ্টেম্বর ২০২১, ১২:২৪
ভারতের ‘ধনী’ ভিখারির আয় শুনলে অবাক হবেন
ভরত জৈন। ফাইল:ছবি।

একজন ভিখারির মাসিক আয় কত হতে পারে? এই ধারণা হয়তো আমাদের বেশির ভাগেরই নেই। তবে অনুমানের ভিত্তিতে বলা যেতে পারে সর্বোচ্চ ৫ হাজার কী ১০ হাজার! কিন্তু ভারতে এমন ভিখারি আছেন, যারা একজন ভাল সরকারি বা বেসরকারি কর্মীর থেকে অনেক বেশি আয় করেন। বিলাসবহুল জীবনযাপনও করেন।

তেমনই এক জন ‘ধনী’ ভিখারি হলেন ভরত জৈন। সর্বভারতীয় সংবাদমাধ্যমের বেশ কয়েকটি রিপোর্টে দাবি করা হয়েছে, ভরতই দেশের সবচেয়ে ‘ধনী’ ভিখারি। তিনি মূলত মুম্বাইয়ের পোরেল এলাকাতে ভিক্ষা করেন। তার মাসিক আয়, সম্পত্তির পরিমাণ শুনলে চোখ কপালে উঠবে।

ঊনপঞ্চাশ বছর বয়সী ভরতের মাসিক আয় ৭৫ হাজার টাকার বেশি। শুধু তাই নয়, ভরতের রয়েছে দু’টি অ্যাপার্টমেন্ট। যার এক একটির দাম ৭০ লাখ টাকা। বাবা, দুই ভাই, স্ত্রী এবং দুই ছেলে নিয়ে ভরতের সংসার। ভিক্ষা করা ছাড়াও ভরতের একটি দোকান আছে। ওই দোকান ভাড়া দিয়ে মাসে ১০ হাজার টাকা পান তিনি।

শুধু ভরতই নন, এই তালিকায় রয়েছেন কলকাতার লক্ষ্মী দাসও। ১৯৬৪ সাল থেকে মাত্র ১৬ বছর বয়স থেকেই ভিক্ষা শুরু করেন লক্ষ্মী। জীবনের প্রায় পঞ্চাশ বছর ভিক্ষা করেই অর্থ সংগ্রহ করেছেন। ভারতীয় সংবাদ মাধ্যমের একটি রিপোর্টে দাবি করা হয়েছে, লক্ষ্মীর মাসিক আয় ৩০ হাজার টাকা। ব্যাংকে বিপুল টাকা গচ্ছিত রয়েছে তার। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

এসজে/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh