• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

জেল পালানো ৬ ফিলিস্তিনির মধ্যে দুজন আটক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৭
Two of six Palestinian prison escapees recaptured
সংগৃহীত

ইসরায়েলের কঠোর নিরাপত্তায় মোড়া একটি কারাগার থেকে পালিয়ে যাওয়া ছয় ফিলিস্তিনি বন্দির মধ্যে দুজনকে আটক করেছে ইসরায়েলি পুলিশ। কয়েকদিন আগে তারা ইসরায়েলের গিলবোয়া কারাগার থেকে পালিয়ে যান। ইসরায়েলি পুলিশ জানিয়েছে, শুক্রবার নাজারাথ শহর থেকে ওই দুজনকে আটক করা হয়েছে। খবর বিবিসির।

উত্তরাঞ্চলীয় ইসরায়েলের গিলবোয়া কারাগার থেকে টানেল খুঁড়ে পালিয়ে যান ফিলিস্তিনিদের এই ছয়জন রাজনৈতিক বন্দি। এরপর তাদের ধরতে সোমবার অভিযান শুরু করে ইসরায়েলের পুলিশ। গত ২০ বছরের মধ্যে এই প্রথম একসঙ্গে এত ফিলিস্তিনি কারাগার থেকে পালাতে সক্ষম হন।

এ ঘটনার পর ইসরায়েলে ব্যাপক আলোড়ন তৈরি হয়। দেশটির গণমাধ্যমগুলো দাবি করে, কর্মকর্তাদের একাধিক ‘ভুলের’ কারণে এমন ঘটনা ঘটেছে। তবে ফিলিস্তিনের সশস্ত্র গ্রুপগুলো জেল পালানোর এই ঘটনাকে একটি ‘বীরোচিত’ কাজ হিসেবে বর্ণনা করেছে।

পালানোর আগে ওই বন্দিরা তাদের কারাকক্ষের টয়লেটে কয়েক মাস যাবত গর্ত খুঁড়ে বলে ধারণা করা হচ্ছে। এরপর সেই গর্ত দিয়ে কারাগার থেকে পালিয়ে যান তারা। সিসিটিভি ফুটেজে দেখা যায়, সোমবার রাত ১টা ৩০ মিনিটের দিকে তারা টানেল থেকে বের হচ্চেন। কিন্তু অ্যালার্ম বাজানো হয় ৪টার দিকে।

জেল পালানো ফিলিস্তিনিরা হলেন- মাহমুদ আরদাহ, মোহাম্মদ আরদাহ, ইহাম কামামজি, ইয়াকুব কাদরি এবং মুনাদিল ইনফাত। তারা সবাই ইসলামিক জিহাদের সদস্য। ইসরায়েলিদের ওপর হামলার পরিকল্পনা বা হামলা চালিয়ে হত্যার ঘটনায় তাদের মধ্যে চারজন যাবজ্জীবন কারাদণ্ড খাটছিল। আর ষষ্ঠ ব্যক্তি হলেন জাকারিয়া জুবেইদি। তিনি জেনিনের আল-আকসা মার্টিয়ার্স ব্রিগেডের সাবেক একজন কমান্ডার।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
পরিবারের খোঁজ নিতে কারাবন্দি নীরবের বাসায় রিজভী
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
X
Fresh