Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

মার্কিন বাহিনী যাওয়ার পর কাবুল ছাড়লো প্রথম বিদেশি ফ্লাইট

First foreigners fly out of Kabul since US pull-out
বিবিসি থেকে নেয়া

মার্কিন বাহিনী আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর এই প্রথম কাবুল বিমানবন্দর থেকে ছেড়ে আসলো কোনও ফ্লাইট। যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের যাত্রীদের নিয়ে ওই ফ্লাইট কাতারের রাজধানী দোহায় অবতরণ করেছে। খবর বিবিসি, আল জাজিরার।

কাতার এয়ারওয়েজের ওই চার্টার ফ্লাইট বৃহস্পতিবার দোহায় অবতরণ করে। শুক্রবার আরেকটি ফ্লাইট কাবুল বিমানবন্দর ছাড়ার কথা রয়েছে। নিজের সাম্প্রতিক কাতার সফরে গিয়ে উদ্ধার কাজে সহায়তা করতে দেশটির প্রতি আহ্বান জানিয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

গত ২০ বছর ধরে মার্কিন বাহিনী সহায়তা করা শত শত আফগান যুক্তরাষ্ট্রের এয়ারলিফটের অংশ হতে ব্যর্থ হন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই বিমানে ১১৩ জন আরোহী ছিল। ‍যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, ১৩ জন ব্রিটিশ নাগরিক দোহা পৌঁছেছেন এবং ফ্লাইট পরিচালানার জন্য কাতারকে ধন্যবাদ জানান তিনি।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে ওই ফ্লাইটে মার্কিন নাগরিক থাকার কথা নিশ্চিত করেছে। পাশাপাশি কাতারকে ধন্যবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র। বিবৃতিতে বলা হয়, ‘সতর্ক এবং জোর কূটনীতির’ কারণে এই ফ্লাইট সম্ভব হয়েছে। যুক্তরাষ্ট্র জানায়, মার্কিন নাগরিকদের আফগান ছাড়ার ক্ষেত্রে তালেবানরা ‘ব্যবসায়ী এবং পেশাদারের’ মতে আচারণ করেছে।

ওই ফ্লাইটে ৪৩ জন কানাডার নাগরিক ছিল বলে জানায় অটোয়া। নেদারল্যান্ডস জানিয়েছে, ওই ফ্লাইটে তাদের ১৩ জন নাগরিক ছিল। পরে কাবুল বিমানবন্দরে এক সংবাদ সম্মেলনে কাতারের বিশেষ দূত মুতলাক বিন মাজেদ আল কাহতানি জানান, বিমানবন্দর সচল করা হয়েছে এবং এটি আফগানিস্তানের জন্য একটি ঐতিহাসিক দিন।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS