Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বেজে উঠলো ফায়ার অ্যালার্ম

Fire alarms sound at International Space Station
আল জাজিরা থেকে নেয়া

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের রুশ নভোচারীদের অংশে ধোঁয়া দেখা গেছে এবং প্লাস্টিক পোড়ার গন্ধ পাওয়া গেছে। এর আগে সেখানে ফায়ার অ্যালার্ম বেজে ওঠে। খবর আল জাজিরার।

রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস জানিয়েছে, বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৭টা ৫৫ মিনিটে এই ঘটনা ঘটেছে। তারা বলছে, রাশিয়ার নির্মিত জেভেজদা মডিউলে ব্যাটারি রিচার্জ করার সময় ওই ফায়ার অ্যালার্ম বেজে ওঠে।

রসকসমস বলছে, এরপর ক্রুরা এয়ার ফিল্টার সক্রিয় করে এবং বাতাসের মান স্বাভাবিক হওয়ার পর তারা ‘নাইট রেস্টের’ জন্য ফিরে আসে। তবে এই ঘটনার পরও পূর্বনির্ধারিত স্পেসওয়াক করবে ক্রুরা বলে জানিয়েছে রসকসমস।

রাশিয়ার অংশে সবশেষ এই ঘটনা সেখানকার নিরাপত্তা এবং কন্ডিশন নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। রসকসমস জানিয়েছে, স্বয়ংক্রিয় ব্যাটারি চার্জ করার সময় আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের রুশ অংশের জেভেজদা সার্ভিস মডিউলে স্মোক ডিটেক্টর সচল হয়ে যায় এবং অ্যালার্ম বেজে ওঠে।

ফরাসি নভোচারী থমাস পেসকুয়েট বলেছেন, ‘প্লাস্টিক বা ইলেকট্রনিক যন্ত্রপাতি পোড়ানোর গন্ধ’ স্টেশনের মার্কিন অংশে ছড়িয়ে পড়ে। নাসার বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ নভোস্তি এ তথ্য জানায়।

নাসার মহাকাশচারী মার্ক ভান্ডে হেই, শেন কিমব্রো এবং মেগান ম্যাকআর্থার, রাশিয়ার রসকসমসের ওলেগ নোভিতস্কি এবং পিয়োতর দুব্রোভ, জাপান মহাকাশ অনুসন্ধান সংস্থার মহাকাশচারী আকিহিকো হোশিদে এবং ইউরোপীয় মহাকাশ সংস্থা মহাকাশচারী পেসকুয়েট বর্তমানে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন পরিচালনা করছেন।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS