Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

ইব্রাহিমি মসজিদ বন্ধ করে দিলো ইসরায়েল

ইব্রাহিমি মসজিদ বন্ধ করে দিলো ইসরায়েল
সংগৃহীত

অধিকৃত পশ্চিম তীরের দক্ষিণাঞ্চলে হেবরন শহরের ইব্রাহিমি মসজিদ ফিলিস্তিনি মুসল্লিদের ইবাদতের জন্য বন্ধ করে দিয়েছে ইসরায়েল। সোমবার থেকে শুরু হওয়া ইহুদি নতুন বছর উদযাপন উপলক্ষে এমনটা করা হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। তবে অধিকৃত শহরটিতে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের জন্য ইবাদতের স্থান ঠিকই খোলা থাকবে। খবর আল আরাবির।

মসজিদের পরিচালক শেখ হাফথি আবু সেনেইনেহ বলেন, ফিলিস্তিনিদের মসজিদে নামাজ পড়তে দেয়া হচ্ছে না। এমনকি তাদের উঠানেও ঢুকতে দেয়া হচ্ছে না। কিন্তু অবৈধ বসতি স্থাপনকারীদের ঠিকই সেখানে ঢুকতে অনুমতি দেয়া হয়েছে। ইসরায়েলের এমন সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে ফিলিস্তিনি কর্মকর্তারা। তারা বলছেন, এটা মানবাধিকারের ওপর একটি আঘাত।

প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের মানবাধিকার বিভাগের নির্বাহী কমিটির প্রধান আহমাদ তামিমি বলেছেন, এটি আরব ও মুসলিমদের অনুভূতির প্রতি তীব্র অবমাননা, ইবাদতের স্বাধীনতার মারাত্মক লঙ্ঘন এবং আন্তর্জাতিক মানবাধিকার সনদ ও কনভেনশনের লঙ্ঘন।

এই স্থানটিকে প্যাটট্রিয়াটিক গুহাও বলা হয়। এক সময় এখানে শুধু মুসলিমরা ইবাদত করতো। কিন্তু ১৯৯৪ সালে ইসরায়েলি একজন বসতি স্থাপনকারী ২৯ জন ইবাদতকারীকে হত্যার পর এই স্থানটি ইহুদি ও মুসলিমদের মধ্যে ভাগ করে দেয়া। এছাড়া ফিলিস্তিনিদের আসা-যাওয়ার ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপ করা হয়।

হেবরনের ওল্ড সিটিকে ২০১৭ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করে। আর সেখানে অবস্থিত এই অবস্থিত ইব্রাহিমি মসজিদ। মুসলিম এবং ইহুদিদের বিশ্বাস, এখানে নবী ইব্রাহিম (আ.)-কে সমাহিত করা হয়েছে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS