Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

নারীদের সব ধরনের খেলা নিষিদ্ধ করলো তালেবান

নারীদের সব ধরনের খেলা নিষিদ্ধ করলো তালেবান, আরটিভি
সংগৃহীত

আফগানিস্তানে মঙ্গলবার নতুন অন্তর্বর্তীকালীন সরকার গঠন করেছে তালেবান। আর সরকার গঠনের একদিন পরই জানা গেলো, দেশটিতে কোনও ধরনের খেলায় অংশ নিতে পারবে না নারীরা। গ্রুপটির একজন কর্মকর্তা এমন কথা জানিয়েছেন। খবর দ্য গার্ডিয়ানের।

অস্ট্রেলিয়ার সম্প্রচার মাধ্যম এসবিএস’কে দেয়া এক সাক্ষাৎকারে তালেবানের কালচারাল কমিশনের উপপ্রধান আহমাদুল্লাহ ওয়াসিক বলেন, নারীদের খেলাধুলা যথাযথ বা প্রয়োজনীয় বলে মনে করি না। আমি মনে করি না যে নারীদের ক্রিকেট খেলার অনুমতি দেয়া হবে, কারণ তাদের ক্রিকেট খেলা উচিত নয়।

তিনি বলেন, ক্রিকেট খেলতে গিয়ে নারীরা এমন পরিস্থিতির মুখোমুখি হতে পারে যেখানে তাদের মুখ এবং শরীর আবৃত নাও থাকতে পারে। ইসলাম নারীদের এভাবে প্রকাশের অনুমতি নেই।

ওয়াসিক বলেন, এটি মিডিয়ার যুগ এবং সেখানে ফটো এবং ভিডিও থাকবে এবং এরপর মানুষজন তা দেখবে। ইসলাম এবং ইসলামি আমিরাত (আফগানিস্তান) নারীদের ক্রিকেট খেলতে দেয় না বা এমন ধরনের খেলাধুলা করতে দেয় না যেখানে তাদের দেখা যায় না।

সরকার গঠনের একদিন পর বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করেছে তালেবান সরকার। কিন্তু নতুন সরকারের মন্ত্রিসভায় কোনও নারী সদস্য না থাকায় সমালোচনা শুরু হয়েছে। যদিও তিন সপ্তাহ আগে কাবুলের ক্ষমতা দখল করে নেয়ার পর সবাইকে নিয়ে সরকার গঠনের প্রতিশ্রুতি দিয়েছিল তারা।

এদিকে সরকার গঠনের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মার্কিন সরকার তাদের ‘উদ্বেগ’ প্রকাশ করেছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তারা নতুন প্রশাসনকে তাদের কর্মকাণ্ড দিয়ে বিচার করবে। বিশ্ব গভীরভাবে খেয়াল রাখছে বলেও জানানো হয় ওই বিবৃতিতে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS