• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইরানে হামলার পরিকল্পনায় ‘গতি’ এনেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:২১
ইরানে হামলার পরিকল্পনায় ‘গতি’ এনেছে ইসরায়েল
সংগৃহীত

ইরানের পরমাণু কর্মসূচি মোকাবিলায় নিজেদের সামরিক পরিকল্পনা ‘ব্যাপক গতিশীল’ করা হয়েছে বলে সতর্ক করে দিয়েছেন ইসরায়েলি সেনাপ্রধান চিফ অব জেনারেল স্টাফ আভিভ কোহাভি। ২০১৫ সালে ছয়জাতির সঙ্গে ইরানের পরমাণু চুক্তি আবারও আগের অবস্থা ফিরিয়ে আনা নিয়ে আশঙ্কার মধ্যেই এমন হুঁশিয়ারি উচ্চারণ করলেন তিনি। খবর আল জাজিরার।

ওয়াল্লা নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ইসরায়েলি সেনাপ্রধান বলেন, ইরানের বিরুদ্ধে সম্ভাব্য পদক্ষেপ নেয়ার প্রস্তুতি আরও জোরদার করা হয়েছে। তিনি বলেন, এরই অংশ হিসেবে উল্লেখযোগ্য পরিমাণে প্রতিরক্ষা বাজেট বাড়ানো হয়েছে। অনেক বুদ্ধিমত্তা, অনেক বেশি সক্ষমতা এবং অনেক অস্ত্রশস্ত্রসহ এটি একটি জটিল কাজ। আমরা সব বিষয়ে কাজ করছি।

ইসরায়েলি সেনাপ্রধান আরও বলেন, ইরানের মিত্রদের দমিয়ে রাখতে মধ্যপ্রাচ্য জুড়ে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তার দেশ। কোহাভি বলেন, প্রধান উদ্দেশ্য হলো ‘সিরিয়ার উপর গুরুত্ব দিয়ে মধ্যপ্রাচ্যে ইরানের উপস্থিতি কমানো। কিন্তু পুরো মধ্যপ্রাচ্য জুড়েই এমন অপারেশন চলমান। আমাদের এই অভিযান হামাস, হিজবুল্লাহর বিরুদ্ধে চালানো হচ্ছে।

এদিকে মঙ্গলবার কাতারে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, মধ্যপ্রাচ্যে ইরানের সামরিক কর্মকাণ্ডের কারণে উত্তেজনা বাড়ছে। আমরা যে আঞ্চলিক স্থিতিশীলতা চাই তা সন্ত্রাসবাদের প্রতি ইরানের সমর্থন এবং নন-স্টেট গ্রুপগুলোকে ক্রমবর্ধমান প্রাণঘাতী অস্ত্র সরবরাহের তাদের ইচ্ছা কারণে ব্যাহত হচ্ছে। তাই ইরানকে পরমাণু শক্তিধর দেশ হওয়া ঠেকানোসহ অস্থিতিশীল কর্মকাণ্ডের বিরুদ্ধে আঞ্চলিক নিরাপত্তা এবং প্রতিরক্ষা বাড়াতে কাজ করছি আমরা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইইউর নিষেধাজ্ঞার কবলে ইসরায়েলি চার ব্যক্তি ও দুই সংস্থা
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
X
Fresh