• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিমান হামলায় ২০ বছরে ৪৮ হাজার মানুষকে ‘হত্যা করেছে’ ‍যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ সেপ্টেম্বর ২০২১, ২২:৫২
বিমান হামলায় ২০ বছরে ৪৮ হাজার মানুষকে ‘হত্যা করেছে’ ‍যুক্তরাষ্ট্র
সংগৃহীত

গত ২০ বছর যুক্তরাষ্ট্রের সরাসরি বিমান হামলায় ৪৮ হাজারের বেশি বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষক গ্রুপ এয়ারওয়ারসের একটি তদন্তে এমন ভয়াবহ তথ্য উঠে এসেছে। ২০ বছর আগে ওয়াশিংটনের তথাকথিত ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে’ কি পরিমাণ প্রাণহানি ঘটেছে তা এই তদন্তের মাধ্যমে ফুটে উঠলো। খবর মিডল ইস্ট আইয়ের।

আর প্রায় দুই সপ্তাহ পর ৯/১১ হামলার ২০ বছর পূর্তি হবে, তার ঠিক আগে আগে এমন প্রতিবেদন প্রকাশ করলো এয়ারওয়ারস। তারা বলছে, ২০০১ থেকে ২০২০ সাল পর্যন্ত মার্কিন বিমান হামলায় কমপক্ষে ২২ হাজার ৬৭৯ জন এবং সম্ভাব্য ৪৮ হাজার ৩০৮ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে।

স্থানীয় সূত্র এবং মার্কিন সেনাবাহিনী আনুষ্ঠানিক ডাটা ব্যবহার করে এয়ারওয়ারস জানিয়েছে, ৯/১১-র হামলা পরবর্তী ২০ বছরে সাতটি বড় সংঘাতপূর্ণ এলাকায় কমপক্ষে ৯১ হাজার ৩৪০টি বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ইরাক, সিরিয়া, আফগানিস্তান, সোমালিয়া, ইয়েমেন, পাকিস্তান ও লিবিয়ায় বিমান হামলা চালিয়েছে মার্কিন সেনাবাহিনী।

এসব হামলায় সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ইরাক ও সিরিয়ায়। ২০০১ থেকে ২০২০ সাল পর্যন্ত ইরাকে মার্কিন বিমান হামলায় ১১ হাজার ৪৭৪ থেকে ২৪ হাজার ১৩৬ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। একই সময় সিরিয়ায় মার্কিন বিমান হামলায় ১৫ হাজার ৫৭৩ জন পর্যন্ত ব্যক্তি নিহত হয়েছে।

এয়ারওয়ারস বলছে, আফগানিস্তানে গত ২০ বছরে মার্কিন বিমান হামলায় ৬ হাজার ৭৯৯ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। ইয়েমেনে নিহত হয়েছে ৪১২ জন। এছাড়া সোমালিয়ায় ৩৩৩ জন, পাকিস্তানে ৯৬৯ জন এবং লিবিয়ায় ৮৬ জন নিহত হয়েছে বলে জানাচ্ছে এয়ারওয়ারস।

ওই বেসামরিক ব্যক্তিরা যুক্তরাষ্ট্রের সরাসরি বিমান হামলায় নিহত হয়েছে। তারা অন্য কোনও ধরনের লড়াই বা যুক্তরাষ্ট্রের কোনও মিত্র পরিচালিত বিমান হামলায় নিহত হয়নি বলে জানিয়েছে এয়ারওয়ারস। ২০০৩ সালে ইরাক যুদ্ধের সময় সবচেয়ে বেশি বিমান বিমান চালিয়েছে যুক্তরাষ্ট্র। তখন ১৮ হাজার ৬৯৫টি বিমান হামলায় চালায় তারা।

এছাড়া ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত ইসলামিক স্টেটকে (আইএস) লক্ষ্য করে ৯ হাজারের বেশি বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের এসব বিমান হামলায় কমপক্ষে ৫ হাজার ৫২৯ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়। ফলে প্রাণহানির দিক দিয়ে এটাই সম্ভবত সবচেয়ে ভয়াবহ বছর ছিল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh