• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আফগান ইস্যুতে এমপিদের তোপের মুখে জনসন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ সেপ্টেম্বর ২০২১, ২১:৩৯
আফগান ইস্যুতে এমপিদের তোপের মুখে জনসন
সংগৃহীত

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ব্রিটিশ এমপিদের তোপের মুখে পড়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। এই ইস্যুতে এমপিদের প্রশ্নের জবাব দিতে এর আগে পার্লামেন্টে পৌঁছান তিনি। তালেবানরা আফগানিস্তান দখল করে নেয়ার পর যুক্তরাজ্যের প্রতিক্রিয়ার কারণে জনসন এবং তার পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব ব্যাপক সমালোচনার মুখে পড়েন। খবর বিবিসির।

কাবুল বিমানবন্দরে বিস্ফোরণে ১৭০ জন নিহত হওয়ার পরও সেখান থেকে উদ্ধার অভিযান অব্যাহত রাখায় প্রশংসা করেন জনসন। পার্লামেন্টে দেয়া ভাষণে জনসন বলেন, তার সরকার সেনাবাহিনী বর্ষীয়ানদের মানসিক স্বাস্থ্যের জন্য ৩০ লাখ পাউন্ড দেবে তার সরকার। আর সামরিক বাহিনীর জন্য ৫০ লাখ পাউন্ড দান করা হবে বলেও জানিয়েছেন তিনি। এছাড়া যুক্তরাজ্যে আসা আফগানদের সহায়তার ব্যাপারেও নিজের প্রতিশ্রুতির কথা জানিয়েছেন জনসন।

তালেবানের বিষয়ে জনসন বলেন, যারা আফগানিস্তান ছাড়তে চায় তাদের নিরাপদে দেশ ছাড়া এবং মানবাধিকার সমুন্নত রাখার ব্যাপারে তিনি জোর দেবেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, আমরা তালেবানদের তাদের কথা নয় বরং কাজ দিয়ে বিচার করবো। এসময় তিনি আফগানিস্তানে পশ্চিমা দেশগুলোর রেকর্ডেরও আত্মপক্ষ সমর্থন করেন। তিনি বলেন, আফগানিস্তানে মেয়েদের স্কুলে পাঠদানে সহায়তা এবং সেখানে ২০ বছর ধরে সন্ত্রাসী হামলা ঠেকিয়েছে যুক্তরাজ্য।

তবে জনসন নিজের পক্ষে সাফাই গাইলেও বিরোধী নেতা কেইর স্টারমারের ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন তিনি। তিনি সরকারের ‘নেতৃত্বহীনতার অভাবের’ সমালোচনা করেন। তিনি বলেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে দোহা চুক্তির মাত্র ১৮ মাস পর কাবুলের পতন হয়েছে। আর ৮ হাজার যোগ্য আফগানের মধ্যে মাত্র ২ হাজার জনকে যুক্তরাজ্যে নিয়ে আসা হয়েছে।

তিনি আরও বলেন, যারা আফগানিস্তানে আটকা পড়েছেন তাদের জন্য নিরাপদ দেশত্যাগের বিষয়টি নিশ্চিত করা হয়নি। কাবুল পতনের পরই জনসন জি সেভেনের বৈঠক আহ্বান করেছেন বলেও সমালোচনা করেছেন স্টারমার। এদিকে স্কটিশ ন্যাশনাল পার্টির ইয়ান ব্লাকফোর্ড বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবকে ‘কয়েক সপ্তাহ আগেই পদচ্যুত করা উচিত’ ছিল। যখন আফগানিস্তানে সরকারের পতন ঘটে, তখন কাজে না ফিরে ছুটিতেই ছিলেন রাব।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh