• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বিদ্যুৎতেই চলবে গাড়ি

আরটিভি অনলাইন ডেস্ক

  ১১ মে ২০১৭, ১৩:০৯

অটোমোবাইল প্রতিষ্ঠানগুলো এখন ব্যস্ত আসছে দিনের প্রযুক্তি নিয়ে। আর এতে জ্বালানি হিসেবে তারা এগিয়ে রাখছেন বিদ্যুৎকে। কারণ বৈদ্যুতিক গাড়িই পূরণ করতে চলেছে ভবিষ্যতের চাহিদা।

এরইমধ্যে বড় বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বৈদ্যুতিক গাড়ি নিয়ে কাজ করছে। ২০২০ সালের মধ্যে আসছে যেসব ইলেকট্রিক গাড়ি সেগুলোর ছবি ও তথ্য আরটিভি অনলাইনের পাঠকদের জন্য তুলে ধরা হলো :

ফ্যারাডে ফিউচার

২০২০ সালের মধ্যে যেসব ইলেকট্রিক গাড়ি বাজারে আসছে তাদের মধ্যে অন্যতম ফ্যারাডে ফিউচার।

এর মধ্যে এর মডেলও উন্মোচন করা হয়েছে। টেসলার এস মডেল বা অন্য কোনো ইলেকট্রিক গাড়ির চেয়ে এটি হবে বেশি গতিসম্পন্ন।

টেসলা রোডস্টার

বৈদ্যুতিক গাড়ী নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলার প্রধান ইলন মাস্ক তার টুইটারে জানিয়েছেন, শিগগির তাদের তৈরি বৈদ্যুতিক গাড়ী টেসলা রোডস্টারের ব্যাটারি তার পরিসীমার দ্বিগুণ হবে। ২০১৯ সালের মধ্যে নতুন মডেলের গাড়ি নিয়ে হাজির হবে এ বৈদ্যুতিক গাড়ী নির্মাণকারী প্রতিষ্ঠান। যদিও বর্তমানে রোডস্টার গাড়ীটি একবার চার্জে ২৪৪ মাইল যেতে পারে কিন্তু ব্যাটারির আপগ্রেডের ফলে বৈদ্যুতিক গাড়ীটি মাত্র একবার চার্জেই ৪০০ মাইল চলতে পারবে। এর মানে হল নতুন এই রোডস্টার মাত্র এক চার্জেই লস এঞ্জেলেস থেকে সান ফ্রান্সিসকো পর্যন্ত অতিরিক্ত দূরত্ব অতিক্রম করতে সক্ষম।

ভলভো

ভলভো’র সিইও হাকান স্যামুয়েসন বলেন ২০২০ সালের মধ্যে কোম্পানিটির ১০ শতাংশ আয় আসবে বৈদ্যুতিক গাড়ি বিক্রি করে । এ মিশনকে সামনে রেখে এরইমধ্যে কার্যক্রম শুরু করেছে ভলভো।

মার্সেডিজ বি-ক্লাস বৈদ্যুতিক ড্রাইভ

২০১৮ সালে মার্সেডিজ বি-ক্লাস বৈদ্যুতিক ড্রাইভ বাজারে আনতে চলেছে তাদের নতুন সংস্করণ।

টেসলা মডেল ৩

২০১৭ বছরের শেষের দিকে ইলেকট্রিক গাড়িটি টেসলা মডেল ৩ জনসম্মুখে উন্মোচন করবে নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। গাড়িটিকে টেসলা’র কম খরুচে গাড়ি বলে অভিহিত করা হচ্ছে। ৫ সিটের গাড়িটির দাম ও গতি এটিকে নতুন যুগের গ্রাহকদের অন্যরকম অভিজ্ঞতা দেবে বলে প্রত্যাশা করছে টেসলা কর্তৃপক্ষ।

পরশে

কনসেপ্ট ই নামের একটি পরিকল্পনা মাথায় রেখে ২০১০ সালে বাজারে অত্যাধুনিক ইলেকট্রিক গাড়ি নিয়ে হাজির হবার প্রস্তুতি চলছে পরশে।

অডি

অডি তাদের প্রথম ইলেকট্রিক গাড়িটি প্রথম বাজারে আনতে যাচ্ছে ২০১৮ সালে।

জেনারেল মোটর

জেনারেল মোটর তাদের ইলেকট্রিক গাড়ির নতুন সংস্করণ নিয়ে হাজির হবে এ বছরের শেষে।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh