• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

তালেবানকে স্বীকৃতি দেয়ার ইঙ্গিত মার্কিন আইনপ্রণেতার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৭
তালেবানকে স্বীকৃতি দেয়ার ইঙ্গিত মার্কিন আইনপ্রণেতার
সংগৃহীত

আফগানিস্তানে তালেবান নেতৃত্বাধীন সরকারকে ভবিষ্যতে স্বীকৃতি দিতে পারে যুক্তরাষ্ট্র। এমনটাই জানিয়েছেন দেশটির প্রভাবশালী একজন আইনপ্রণেতা গ্রেগরি মিকস। মার্কিন কংগ্রেসের হাউজ ফরেন অ্যাফেয়ার্স কমিটির ডেমোক্রেটিক চেয়ার মিকস বলেছেন, ভবিষ্যতে তালেবান নেতৃত্বাধীন সরকারের স্বীকৃতি দেয়ার বিষয়টি উড়িয়ে দিচ্ছেন না তিনি। খবর আল জাজিরার।

তবে এজন্য মানবাধিকারকে সম্মান করার জন্য গোষ্ঠীকে তার প্রতিশ্রুতি মেনে চলতে হবে বলেও জোরারোপ করেন মার্কিন এই আইনপ্রণেতা। এমএসএনবিসি’কে দেয়া এক সাক্ষাৎকারে মিকস বলেন, ভিয়েতনাম থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর একসময় দেশটির সরকারের সঙ্গে সম্পর্ক স্থাপন অসম্ভব বলে মনে করা হতো। কিন্তু ওয়াশিংটন এখন হ্যানয়ের সঙ্গে উষ্ণ সম্পর্ক স্থাপন করেছে।

মিকস বলেন, তাই আপনি কখনও কোনও সম্ভাবনাকে উড়িয়ে দেন না। কিন্তু তালেবানরা মানবাধিকারের নীতিগুলো রক্ষায় কাজ করছে তা দেখাতে হবে তাদের। গত ১৫ আগস্ট তালেবানরা আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে নেয় তালেবান। এমতাবস্থায় এর একদিন আগে বিদেশি ও আফগানদের উদ্ধারে অভিযান শুরু করে বিভিন্ন দেশ। মঙ্গলবার আফগানিস্তানে দীর্ঘ ২০ বছরের যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার জাতির উদ্দেশে দেয়া এক টেলিভিশন ভাষণে বাইডেন বলেন, আরও সময় থাকার কোনও সুযোগ ছিল না। প্রায় ২০ বছর ধরে আফগানিস্তানে থাকার পর সোমবার মধ্যরাতে দেশটি ছেড়ে আসে মার্কিন বাহিনী। তালেবানরা ক্ষমতা দখল করে নেয়ার পর আফগানিস্তান ছাড়তে চাওয়া ১ লাখ ২০ হাজারের বেশি মানুষকে উড়িয়ে নিয়ে আসায় মার্কিন বাহিনীর প্রশংসা করেন বাইডেন।

মার্কিন নির্ধারিত সময়ের মধ্যে আফগানিস্তান ছাড়ায় এটাকে ‘একটি বিজয়’ হিসেবে উদযাপন করছে তালেবান। ২০০১ সালের সেপ্টেম্বর মাসে টুইন টাওয়ারে হামলার পর আফগানিস্তানে হামলা চালায় যুক্তরাষ্ট্র।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাকে অভিভাবকের স্বীকৃতি দিয়ে নীতিমালা করতে হাইকোর্টের রুল
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত অস্ট্রেলিয়ার
গণহত্যার স্বীকৃতি চাইলেন সজীব ওয়াজেদ জয়
২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতির দাবি 
X
Fresh