• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

তালেবান ইস্যুতে বাইডেনের ফোনালাপ ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ সেপ্টেম্বর ২০২১, ১৭:২৯
ফাঁস হওয়া ফোনালাপে যে কথা বলেছেন বাইডেন-গনি
আল জাজিরা থেকে নেয়া

তালেবানরা আফগানিস্তান দখল করে নেয়ার কিছুদিন দেশটির প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বার্তা সংস্থা রয়টার্স এক বিশেষ প্রতিবেদনে সেই ফোনালাপ ফাঁস করেছে। খবর আল জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, টানা ১৪ মিনিটের ওই ফোনালাপে উভয় নেতা কাবুলের নিয়ন্ত্রণ ধরে রাখতে সামরিক সহযোগিতা, নতুন রাজনৈতিক কৌশলসহ নানা বিষয়ে আলোচনা করেন। কিন্তু তাদের কথাবার্তায় একবারের জন্যও মনে হয়নি যে কিছুদিনের মধ্যেই পুরো দেশ দখল করে নিতে চলেছে তালেবান।

গত ২৩ জুলাই ওই ফোনালাপ হয় বাইডেন ও গনির। রয়টার্স সেই ফোনালাপের একটি প্রতিলিপি হাতে পেয়েছে। পরে অডিও রেকর্ডিং শুনে এ বিষয়ে নিশ্চিত হয় তারা। নাম প্রকাশ করতে অনিচ্ছুক সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য ও উপকরণ রয়টার্সকে সরবরাহ করেছে।

ফোনালাপে গনিকে মার্কিন প্রেসিডেন্ট বলেন, তাকে সহযোগিতা করতে রাজি আছেন বাইডেন। যদি গনি প্রকাশ্যে বোঝাতে পারেন যে আফগানিস্তানের জটিল পরিস্থিতি নিয়ন্ত্রণে তার সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে। বাইডেন বলেন, আপনার পরিকল্পনা কি জানতে পারলে আমরা আকাশপথে সহযোগিতা অব্যাহত রাখবো।

এসময় পশ্চিমা দেশগুলোর অর্থয়ান এবং প্রশিক্ষণ পাওয়া আফগান সামরিক বাহিনীর প্রশংসাও করেন বাইডেন। তিনি গনিকে বলেন, স্পষ্টতই আপনাদের সেরা সামরিক বাহিনী রয়েছে। ৭০ থেকে ৮০ হাজার তালেবান যোদ্ধার বিরুদ্ধে লড়তে আপনার সুসজ্জিত ৩ লাখ সৈন্য রয়েছে। যারা দারুণ যুদ্ধ করতে সক্ষমতা রাখে।

গনিকে বাইডেন আশ্বস্ত করার পরই দ্রুত আফগানিস্তানের পরিস্থিতি পাল্টে যায়। ওই ফোনালাপের পর প্রায় তিন সপ্তাহের ব্যবধানে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবানরা। এরপর তড়িঘড়ি করে উদ্ধার অভিযান শুরু করে পশ্চিমা দেশগুলো। শেষ পর্যন্ত ৩০ আগস্ট আফগানিস্তান ছেড়ে যায় পশ্চিমা বাহিনী।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফাঁস হওয়া ফোনালাপ, তামিমের লাইভের পর নেটিজেনদের ক্ষোভ
ফাঁস হওয়া ফোনালাপে কী বলেছেন তামিম-মিরাজ?
X
Fresh