• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তালেবান ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রতি চীনের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ সেপ্টেম্বর ২০২১, ১৩:৪০
তালেবান ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রতি চীনের আহ্বান
সংগৃহীত

আফগানিস্তানে নতুন তালেবান সরকারের পাশে দাঁড়ানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে চীন। রোববার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে এক টেলিফোন আলাপে এমন আহ্বান জানান চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। খবর রয়টার্সের।

ওই ফোনালাপের এক এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত আফগানিস্তানের নতুন তালেবান শাসকদের সঙ্গে আলোচনায় বসা এবং তাদের ‘ইতিবাচক দিকনির্দেশনা’ দেয়া।

ওয়াং বলেন, আফগানিস্তানকে অর্থনৈতিক ও মানবিক সহায়তা প্রদান, নতুন সরকারকে স্বাভাবিকভাবে কাজকর্ম চালাতে সাহায্য করা, সামাজিক স্থিতিশীলতা বজায় রাখা এবং মুদ্রার অবমূল্যায়ন বন্ধ করা এবং জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়া বন্ধ করতে ওয়াশিংটনের উচিত আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করা।

চীনা পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আফগানিস্তানের সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখিয়ে যুক্তরাষ্ট্রের উচিত দেশটিকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে এবং সহিংসতা বন্ধে সাহায্য করা। এসময় ‍যুক্তরাষ্ট্রকে দ্বিমুখী নীতি বা ‘বাছাইকৃত’ সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই না করারও পরামর্শ দেন ওয়াং। তিনি সতর্ক করে দিয়ে বলেন, ‘দ্রুত প্রত্যাহারের’ ফলে সন্ত্রাসী গোষ্ঠীগুলো ‘পুনর্গঠিত এবং শক্তিশালী হয়ে ফিরে আসতে’ পারে।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ওয়াশিংটনের আমন্ত্রণে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে এই ফোনালাপ অনুষ্ঠিত হয়।

পরে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে বলেন, ব্লিনকেন এবং ওয়াং ‘আফগান ও বিদেশি নাগরিকদের নিরাপদ যাত্রা এবং ভ্রমণের স্বাধীনতার বিষয়ে তালেবানরা যে প্রতিশ্রুতি দিয়েছে এজন্য তাদের দায়বদ্ধ রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের গুরুত্বের কথা বলেছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh